logo
প্রকাশ: ০৩:৪৬:৫৯ PM, রবিবার, মার্চ ১৩, ২০১৬
কী হয় এসব পুরস্কারে?
অনলাইন ডেস্ক

দেশের অন্যতম শীর্ষ কবি নির্মলেন্দু গুণ সম্প্রতি স্বাধীনতা পদক না পেয়ে তার ক্ষোভের কথা জানিয়েছেন সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে। কবি গুণের সেই ক্ষোভের পরিপ্রেক্ষিতে ফেসবুকে একটি পোস্ট দিয়েছেন নির্বাসিত লেখক তসলিমা নাসরিন। তার সেই পোস্টটি এখানে হুবহু তুলে ধরা হলো-
“'শুনলাম কবি নির্মলেন্দু গুণ নাকি স্বাধীনতা পদক পাওয়ার জন্য ক্ষেপেছেন! অনেক তো পুরস্কার পেলেন! আরো পেতে হবে? কী হয় এসব পুরস্কারে? কিছু লোকের হাততালি পাওয়া যায়, আর সম্ভবত কিছু টাকা পাওয়া যায়! টাকা তো সেদিনও হাসিনা দিয়েছেন তাকে। হয়তো তিনি মনে করছেন স্বাধীনতা পদক পাওয়ার যোগ্য তিনি, তাই পদক দাবি করছেন। কত কেউ তো কত কিছুর যোগ্য। সবারই কি সবকিছু পাওয়া হয়? গ্রাহাম গ্রীন যে অত বড় লেখক, নোবেল তো পাননি। তাতে কী! গ্রাহাম গ্রীন গ্রাহাম গ্রীনই থেকে যাবেন। নোবেল বরং আফসোস করে যাবে বাকি জীবন।
আমি তো বাংলাদেশের মানুষের ভালোর জন্য জীবনের ঝুঁকি নিয়ে, দেশ- সমাজ-পরিবার-স্বজন হারিয়ে, ঘরবাড়ি-বিষয় আশয় বিসর্জন দিয়ে প্রায় তিন যুগ হলো লিখছি। আমি তো অপমান আর লাঞ্ছনা ছাড়া ও দেশ থেকে কিছু পাইনি। পুরস্কার? প্রশ্নই ওঠে না। পুরস্কার পাইনি বলে তো একটুও রাগ বা দুঃখ হয়না আমার।
নির্মলেন্দু গুণ বাংলাদেশের কবি লেখকদের মধ্যে, আমি মনে করি, খুবই ভাগ্যবান। খুব কম লেখকই জীবদ্দশায় তার মতো আদৃত, সম্মানিত, হয়েছেন। খুব কম লেখকই এত লোকপ্রিয়তা পেয়েছেন। মানুষ তার লেখা পড়তে ভালোবাসে, এটিই কি একজন লেখকের জন্য সবচেয়ে বড় পুরস্কার নয়? সবচেয়ে দামি পদক নয়?”

 

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]