logo
প্রকাশ: ০২:০৫:২২ AM, বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২, ২০১৭
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে আন্তঃবিশ্ববিদ্যালয় ‘ইয়ুথ ফিয়েস্তা’
তারুণ্য প্রতিবেদক

‘শুদ্ধ সংস্কৃতি, সুস্থ প্রকৃতি’ সেøাগানে সম্প্রতি সরকারি-বেসরকারি ১১টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস আশুলিয়ায় অনুষ্ঠিত হয় ডিআইইউ আন্তঃবিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক প্রতিযোগিতা ‘ইয়ুথ ফিয়েস্তা’।
অনুষ্ঠানের শুরুতে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মোঃ সবুর খান বলেন, আমরা চাই একটি মূল্যবোধসম্পন্ন তরুণ প্রজন্ম গড়ে উঠুক। কেননা তরুণরাই এদেশের ভবিষ্যৎ। আর কে না জানে, সংস্কৃতিচর্চা ছাড়া মূল্যবোধ স্থায়ী হয় না। তাই ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় আয়োজন করেছে আন্তঃবিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক প্রতিযোগিতা ‘ইয়ুথ ফিয়েস্তা’। তরুণদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, তরুণরা যেন আমাদের নিজস্ব সংস্কৃতিকে ধারণ করে।
অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশ তথ্য কমিশনের প্রধান তথ্য কমিশনার অধ্যাপক ড. গোলাম রহমান বলেন, মানুষ শুধু খেয়েপরেই বাঁচে না। মানুষের জীবনমানের পরিবর্তনের জন্য প্রয়োজন সংস্কৃতিচর্চা। ডিআইইউ তরুণ প্রজন্মকে সংস্কৃতিচর্চায় উদ্বুদ্ধ করার উদ্যোগ নিয়েছে বলে প্রতিষ্ঠানটিকে ধন্যবাদ জানাই।
এ সময় প্রধান আরও বলেন, সংস্কৃতিচর্চা করা যায় দুইভাবে ঘরে বসে এবং ঘরের বাইরে। কখনও কখনও ঘরের বাইরে এসে সাংস্কৃতিক আন্দোলন করতে হয়। তবে সংস্কৃতিচর্চা করতে গিয়ে তরুণ প্রজন্ম যেন সাংস্কৃতিক আগ্রাসনের খপ্পরে না পড়ে, সে ব্যাপারে তিনি সতর্ক থাকতে পরামর্শ দেন। তিনি বলেন, ফিউশন করতে গিয়ে আমরা যেন নিজস্ব সংস্কৃতিকে ভুলে না যাই। নিজের সংস্কৃতিকে অটুট রেখেই বিশ্বমানের সংস্কৃতিচর্চা করতে হবে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন লোকসংগীতশিল্পী কিরণচন্দ্র রায়। তিনি বলেন, সুশিক্ষার প্রথম শর্ত একটি উন্মুক্ত ক্যাম্পাস। ডিআইইউ সেই শর্ত পূরণ করেছে। আমি এ স্থায়ী ক্যাম্পাস দেখে অভিভূত। আমি বিশ্বাস করি, ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সংস্কৃতিচর্চায়ও অগ্রণী ভূমিকা পালন করবে।
এরপর ইউনিভার্সিটি অব লিবারেল আর্টসের শিক্ষার্থীদের পরিবেশনার মধ্য দিয়ে শুরু হয় মূল প্রতিযোগিতা। অংশগ্রহণকারী ১০টি বিশ^বিদ্যালয়ের মধ্য থেকে জুরি বোর্ডের বিচারের ভিত্তিতে সেরা নৈপুণ্যের জন্য একটি বিশ^বিদ্যালয়কে ‘বেস্ট পারফরম্যান্স অ্যাওয়ার্ড’ দেয়া হয়। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কালচারাল ক্লাবের মডারেটর ও উৎসবের আহ্বায়ক অনুজ কুমার চক্রবর্তী, বিশ^বিদ্যালয়ের পরিচালক (স্টুডেন্ট অ্যাফেয়ার্স) সৈয়দ মিজানুর রহমান, কালচারাল ক্লাবের উপদেষ্টা ও টুরিজম ও হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের প্রধান মাহাবুব পারভেজ ও কালচারাল ক্লাবের সভাপতি নাফিজা রহমান।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]