logo
প্রকাশ: ০১:১৫:৫৭ PM, বুধবার, মার্চ ১৬, ২০১৬
জন্মনিয়ন্ত্রণ পিলে স্ট্রোকের ঝুঁকি মোটা নারীদের
অনলাইন ডেস্ক

অতিরিক্ত ওজনের যেসব নারী জন্মনিয়ন্ত্রণ পিল খায় তাদের বিরল এক ধরনের স্ট্রোকের ঝুঁকি থেকে যায়। নতুন এক গবেষণায় এ বিষয়ে সতর্ক করা হয়েছে।
গবেষণায় বলা হয়, মেদবহুল নারী যারা জন্মনিয়ন্ত্রণ পিল খান তাদের সেরিব্রাল ভিনাউস থ্রোমবসিস(সিভিটি-মস্তিষ্কের রক্তনালীতে রক্ত জমাট বাঁধা) সমস্যায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা ৩০ গুণ বেশি।
সিভিটি বা মস্তিষ্কের শিরায় রক্তজমাট বাঁধার এই বিরল রোগটি সাধারণত মানুষের মধ্যে কম দেখা যায়। সাধারণত ৪০ বছরের কম বয়সী ব্যক্তিদের মধ্যে এই রোগের প্রবণতা বেশি। বিশেষ করে গর্ভবতী নারী অথবা গর্ভনিরোধক হরমোনাল থেরাপি গ্রহণ করে এমন নারীদের। তবে যেসব নারী বা পুরুষরা জন্মনিয়ন্ত্রণ সামগ্রী খান না তাদের ক্ষেত্রে স্থূলতার সঙ্গে সিভিটির কোনো যোগসূত্র খুঁজে পাননি গবেষকরা।  
নেদারল্যান্ডের আমস্টারডাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জোনাথন এম কোটিনহো বলেন, স্থূলকায় নারীদের জন্মনিয়ন্ত্রণ পিল খাওয়ার সঙ্গে সিভিটির ঝুঁকি বৃদ্ধির যোগসূত্র পাওয়া গেছে। তাই অতিরিক্ত ওজনের নারীদের জন্মনিয়ন্ত্রণ পিল খাওয়ার পরামর্শ দিতে চিকিৎসকদের সতর্কতা অবলম্বন করা উচিত।

 

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]