logo
প্রকাশ: ০১:৩৯:৫৯ PM, বুধবার, ফেব্রুয়ারী ৩, ২০১৬
মৃত্যুর পরও সর্বদাই 'পাশে' থাকেন জীবনসঙ্গী
অনলাইন ডেস্ক

আপনি কি জানেন, মৃত্যুর পরও আপনার জীবনসঙ্গী আপনার খেয়াল রাখেন! চমকে ওঠার কারণ নেই। একটি নয়া গবেষণায় এই তথ্য জানা গেছে। গবেষণা অনুসারে, মৃত্যুর পরও জীবনসঙ্গী (স্বামী বা স্ত্রী)-র স্বভাব-অভ্যেস আপনার সঙ্গেই রয়ে যায়। আর তা আপনার জীবনকে আরও সুন্দর করে।
এই গবেষণার প্রধান আমেরিকার অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের কাইলি বুরাসা জানিয়েছেন, মনের সবচেয়ে নিকটসঙ্গী মৃত্যুর পরও সংশ্লিষ্ট ব্যক্তির আচার-আচরণকে প্রভাবিত করতে থাকে।এই প্রভাব রয়ে যায় আমৃত্যু।
গবেষণা অনুসারে, দম্পতির মধ্যে কেউ একজন মারা গেলেই সম্পর্ক শেষ হয়ে যায় না। বরং জীবিত দম্পতির মতোই তাদের সম্পর্ক মজবুত থাকে।
গবেষকরা মাল্টিন্যাশনাল স্টাডি অফ হেল্থ, এজিং অ্যান্ড রিটায়ারমেন্ট ইন ইউরোপ-এর একটি বৃহত্তর পরিকল্পনায় গৃহীত ১৮ টি ইউরোপীয় দেশ ও ইজরায়েলের ৮০ হাজার বৃদ্ধ-বৃদ্ধার ওপর সমীক্ষার রিপোর্ট খতিয়ে দেখেছেন।
গবেষণায় ৫৪৬ জনের তথ্য বিশেষভাবে খতিয়ে দেখা হয়েছে। ওই ব্যক্তিদের স্বামী বা স্ত্রী সমীক্ষা চলাকালে মারা গিয়েছেন। গবেষণায় দেখা গেছে, জীবনসঙ্গীর মৃত্যুর পরও পারস্পরিক নির্ভরতা রয়ে গিয়েছে।
বুরাসা জানিয়েছেন, যাকে কেউ ভালোবাসেন, মৃত্যুর পরও তিনি তার সঙ্গীর মনে প্রভাব বিস্তার করে থাকেন। এভাবে মৃত্যুর পরও বিচ্ছিন্ন হন না স্বামী-স্ত্রী। সাইকোলজিক্যাল সায়েন্স পত্রিকায় এই গবেষণা রিপোর্ট প্রকাশিত হয়েছে।-সংবাদমাধ্যম

 

 

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]