logo
প্রকাশ: ০৬:১৭:০২ PM, সোমবার, মার্চ ৬, ২০১৭
যন্ত্রণাহীন মৃত্যুতে সাহায্য করে যে সংগঠন!
অনলাইন ডেস্ক

সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত ‘হেমলক সোসাইটি’ সিনেমার কথা মনে আছে? বেঁচে থাকার ইচ্ছে হারিয়েছেন যারা, তাদের সাহায্যে এগিয়ে এসেছিল একটি সংগঠন। কিন্তু জানেন কি বাস্তবেও সেরকমই একটি সংগঠনের অস্তিত্ব রয়েছে? তবে এরা দুরারোগ্য অসুখে আক্রান্ত মানুষকে মরতে নয়, যেসব মানুষরা দূরারোগ্য ব্যাধিতে আক্রান্ত তাদের সাহায্য করে থাকে।

এই পদ্ধতিটিকেই বলা হয় ‘প্যালিয়াটিভ কেয়ার’। মৃত্যুর আগে একজন রোগীকে তার ব্যথা থেকে মুক্তি দিতেই এই পদ্ধতিতে চিকিৎসা করা হয়। ওষুধের সাহায্যে প্রথমে তার ব্যথা কমানো হয় এবং মানসিকভাবে সেই রোগের সঙ্গে লড়াই করার জন্য উদ্বুদ্ধও করা হয়। এর জন্য বিশেষভাবে প্রশিক্ষিত চিকিৎসকদের সাহায্য নেওয়া হয়।

গত এক দশকেরও বেশি সময় ধরে এইভাবে মানুষের সেবা করে চলেছে কেরালার ‘পাল্লিয়াম ইন্ডিয়া।’ মৃত্যুর আগে মানুষকে সাময়িক স্বস্তি দেওয়াই সংগঠনটির মূল লক্ষ্য।

সূত্র : ওয়েবসাইট

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]