logo
প্রকাশ: ০৪:২৪:৪২ PM, শুক্রবার, জুলাই ২৮, ২০১৭
পোল্ট্রি খামারে ভাগ্য ফিরেছে ঈশ্বরদীর হাকিমের
ঈশ্বরদী প্রতিনিধি

ঈশ্বরদী উপজেলার মুলাডুলি ইউনিয়নের পতিরাজপুর গ্রামের আলহাজ্ব আব্দুল মজিদ শেখের পুত্র আলহাজ্ব মোঃ আব্দুল হাকিম শেখ উচ্চ মাধ্যমিক পাশ করে বিদেশে চলে যান। দীর্ঘ নয় বছর প্রবাসে থাকার পর দেশে চলে আসেন। দেশে এসে এক প্রকারের বেকার হয়ে পড়েন, তখন চোখে সরষে ফুল দেখতে পান। বেকারত্বের সঙ্গে লড়াই-সংগ্রামের মধ্যে পোল্ট্রি খামার করে আজ তিনি সফল পোল্ট্রি খামারি।নিজ বসতবাড়ির পাশেই পোল্ট্রি খামার করে তার সংসারের অর্থের যোগান দেন হাকিম। হাকিম নিজে পোল্ট্রি খামার করে এলাকার অন্যান্য বেকার যুবকদেরও পোল্ট্রি খামারে উদ্বুদ্ধও করেছেন। 

হাকিম জানান, বেকারত্ব ঘুচাতে নিজ বাড়িতেই ২০১০ সালে লেয়ার জাতের ৫০০টি মুরগি পালন শুরু করেন। সেই থেকে আর থেমে থাকেন নি হাকিম। মুরগি পালন করে তিনি গোটা বছরের পারিবারিক ডিমের ও মুরগির চাহিদা মিটানোর পর ডিম ও মুরগি বিক্রি করে বাড়তি কিছু আয়ও করতে থাকেন। এরপর তিনি তার খামারকে প্রসারিত করতে ব্যস্ত হয়ে পড়েন। বর্তমানে তার খামারে ৮ হাজার মুরগি রয়েছে এর মধ্যে ৫ হাজার মুরগি ডিম দেয় বাকি গুলো ছোট বাচ্চা।প্রতিদিন তিনি খামার থেকে ৪ হাজার ৭’শ ডিম বিক্রি করে থাকেন। 

হাকিম বলেন, বর্তমানে খামার ও আড়তে ২৯ জন শ্রমিক নিয়মিত কাজ করছেন। এর মধ্যে তিনজন নারি ও দুইজন প্রতিবন্ধি রয়েছে। ডিম বিক্রির টাকা থেকে যে মূনাফা পেয়েছি তা দিয়ে একটি ডিমের আড়ৎ করেছি। ১ হাজার ডিম দিয়ে আড়ৎ শুরু হলেও এখন প্রতিদিন দেড় লক্ষ ডিম ক্রয়-বিক্রয় করছেন।

হাকিম পোল্ট্রি খামারের স্বত্ত্বাধিকারি আব্দুল হাকিম আরও বলেন, মুরগির বিষ্ঠা দিয়ে পরিবেশ বান্ধব একটি বায়োগ্যাস প্লান্ট করেছি তা থেকে পরিবারের রান্নার কাজ চলছে। এতে কিছুটা হলেও রান্নার কাজে দেশের গাছ, কাঠ বেঁচে যাচ্ছে। তিনি বলেন, আমার আর্থিক অবস্থা পোল্ট্রি খামার ও ডিমের আড়ৎ দেখে এলাকার অনেক বেকার ছেলে পোল্ট্রি খামার করে তারাও আর্থিক ভাবে স্বাবলম্বি হয়েছেন। হাকিম বলেন, সহজ শর্তে কোন ব্যাংক-বীমা কিংবা সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ঋণ প্রদান করলে খামারটি আরও বেশি প্রসারিত করতে চাই। 

তিনি আরও বলেন, চাকরি নামের সোনার হরিণের পেছনে না ছুটে পোল্ট্রি খামার করে স্বাবলম্বি হওয়া সম্ভব। এতে বেকারত্ব ঘুচবে এবং আর্থিক ভাবে লাভবান হওয়া যায়। তিনি শিক্ষিত বেকার যুবকদের পোল্ট্রি খামার করার জন্য আহ্বান জানান।

ঈশ্বরদী উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা কৃষিবিদ মোস্তফা জামান বলেন, আব্দুল হাকিম বেকারত্বের সাথে লড়াই-সংগ্রামের মধ্যে পোল্ট্রি খামার করে আজ তিনি সফল ও মডেল খামারি হিসেবে পরিচিতি লাভ করেছেন। হাকিম পোল্ট্রি খামার করে কিছুটা হলেও দেশের মুরগি ও ডিমের চাহিদা পূরণ করছেন। সেই সঙ্গে দেশের মানুষের পুষ্টির যোগানও দিচ্ছেন। হাকিমের দেখা দেখি ওই এলাকার যুবকদের মধ্যে পোল্ট্রি খামারের প্রতিযোগিতা চলে এসেছে। হাকিম এভাবে তার পোল্ট্রি খামারের কার্যক্রম চালিয়ে যেতে পারলে আগামিতে আরও ভালো করবে বলে আশা পোষণ করছি।  

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]