logo
প্রকাশ: ১২:২৭:৩৯ PM, রবিবার, আগস্ট ৬, ২০১৭
ভিনগ্রহী ঠেকাতে তৎপর নাসা
আলোকিত ডেস্ক

পৃথিবীকে ভিনগ্রহের জীব থেকে রক্ষা করতে ‘প্লানেটরি প্রটেকশন অফিসার’ খুঁজছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। 

বিবিসি জানিয়েছে, এ প্লানেটরি প্রটেকশন অফিসারের কাজ হবে পৃথিবী থেকে যেসব মানুষ এবং মহাকাশযান মহাকাশে যাচ্ছে, সেগুলো যেন কোনো জীবদূষণের শিকার না হয়, সেটা দেখা। তবে শুধু পৃথিবীকে রক্ষা করাই তার কাজ হবে না; পৃথিবীর জীব-জীবাণু যেন আবার অন্য গ্রহে গিয়ে দূষণ না ঘটায়, সেটাও তাকে দেখতে হবে। এ পদে যিনি নিয়োগ পাবেন তার বেতন ধরা হয়েছে ১ লাখ ২৪ হাজার ৪০৬ থেকে ১ লাখ ৮৭ হাজার ডলারের মধ্যে। শুধু মার্কিন নাগরিকরাই এ পদের জন্য আবেদন করতে পারবেন।

গ্রহগুলোকে দূষণ থেকে রক্ষার এ আইডিয়া একেবারে নতুন নয়; এর আগে জাতিসংঘ ১৯৬৭ সালেই এরকম একটি উদ্যোগ নেয়ার আহ্বান জানিয়েছিল। 

বৈজ্ঞানিক কল্পকাহিনীগুলোয় ভিনগ্রহের জীবন এসে পৃথিবীর প্রাণিজগৎ বিপন্ন হওয়ার এরকম অনেক কাহিনী রয়েছে। তবে নাসার এক সিনিয়র বিজ্ঞানী ড. ক্যাথারিন কোনলি মনে করেন, পৃথিবীর প্রাণিজগতের জন্য বাইরের দূষণ যতটা না হুমকি, তার চেয়ে মানুষই বরং অন্য গ্রহের জন্য বেশি হুমকি তৈরি করছেন। 

তিনি বলেন, আমরা যদি মঙ্গলগ্রহে প্রাণের সন্ধানে যাই, আর সেখানে ভুলক্রমে পৃথিবীতে থেকে আমাদের নিয়ে যাওয়া প্রাণই খুঁজে পাই, সেটা নিশ্চয়ই খুব হাস্যকর হবে।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]