logo
প্রকাশ: ১০:১২:০৮ AM, শনিবার, আগস্ট ২৬, ২০১৭
বানর যখন ওয়েটার
আলোকিত ডেস্ক

সাধারণত রেস্টুরেন্টের ওয়েটার হিসেবে পুরুষ অথবা নারীকেই দেখা যায়। কিন্তু ‘দ্য কায়াবুকিয়ান টাভারন’ নামে একটি ব্যতিক্রম রেস্টুরেন্ট আছে জাপানে যেখানে ওয়েটার হিসেবে বানর দায়িত্ব পালন করে।

বানর দিয়ে রেস্টুরেন্টের মালিক ওয়েটারের কাজ করাচ্ছেন। আর বানরগুলো দিব্যি সে কাজ করছে। ১৭ বছর বয়সী বানর ফুকু-চ্যান এ রেস্টুরেন্টে ওয়েটারের জীবন শুরু করে সাত বছর বয়সে। প্রথম দিনে সে টেবিলে ন্যাপকিন বিছিয়ে দেয় এবং ওই রেস্টুরেন্টের মূল ওয়েটার ইয়াত চ্যানকে কাজে সাহায্য করে। তখন রেস্টুরেন্টের মালিক কাউরু ওৎসুকা ফুকু-চ্যানকে কাজে রেখে দেয়ার চিন্তা করেন। 

কাউরুর এমন ব্যতিক্রমী ভাবনায় রেস্টুরেন্টটির নাম-ডাক রয়েছে। ল্যাব ২৪ এ দেয়া এক সাক্ষাৎকারে কাউরু বলেন, বানরগুলো এখন তার পরিবারের অংশ। তিনি এদের সঙ্গে খাবার খান, ঘুমান এবং দিনের সবটুকু সময় ব্যয় করেন। ওয়েটার হিসেবে বানর এ রেস্টুরেন্টে কাজ করছে অনেকদিন ধরেই তবে সম্প্রতি প্রকাশ পাওয়া একটি ভিডিওর মাধ্যমে ঘটনাটি বেশ ছড়িয়ে পড়েছে। ভিডিওটিতে দেখা যায় ফুকু-চ্যান পোশাক পরে বিভিন্ন খাবার হাতে নিয়ে আসছে। 

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]