logo
প্রকাশ: ১০:২০:৫৪ AM, শনিবার, সেপ্টেম্বর ৯, ২০১৭
রেস্তোরাঁর মধ্যে চাষবাস
আলোকিত ডেস্ক

বার্লিনের একটি রেস্তোরাঁ এক অভিনব উপায়ে লেটুস চাষ শুরু করেছে। গ্রাহকদের সামনেই শোভা পাচ্ছে লেটুসের ক্ষেত। ‘গুড ব্যাংক’ রেস্তোরাঁর লেটুস বেশ তাজা ও স্বাস্থ্যকর। বার্লিনের এ রেস্তোরাঁতে গেলে মনে হবে কল্পবিজ্ঞান ছায়াছবির সেট। কারণ এ লেটুস পাতা চাষ হচ্ছে রেস্তোরাঁর ভিতরের দেয়ালে। 

রেস্তোরাঁর প্রতিনিধি এমা পাউলিন বলেন, অনেক সিটি-ফার্মিং, ভার্টিকাল ফার্মিং প্রকল্প রয়েছে। কিন্তু সাধারণ মানুষ হিসেবে তার নাগাল পাওয়া কার্যত অসম্ভব। ফলে এ পদ্ধতি দেখার অভিজ্ঞতা অনেকেরই নেই। গুড ব্যাংকে আমরা সেটাই সম্ভব করতে চেয়েছি। এখানে যে ভার্টিকাল-ফার্মিং মডিউল রয়েছে, তা আমাদের শাকসবজির চাহিদার একটা বড় অংশ পূরণ করে। একেবারে গ্রাহকদের চোখের সামনে। এখন পর্যন্ত তিন ধরনের সবজি চাষ চলছে। বার্লিনের ‘ইনফার্ম’ নামের স্টার্টআপ কোম্পানি তা জোগান দিয়েছে। তথাকথিত ‘হাইড্রোপোনিক সিস্টেম’ গাছে পানি, অক্সিজেন ও প্রয়োজনীয় পুষ্টি জোগান দেয়। বিশেষ এক এলইডি আলো সূর্যের আলোর বিকল্প হিসেবে কাজ করে। তাই লেটুস পাতার অবস্থা অপরিবর্তিত থাকে, সাধারণ ক্ষেতে যেমনটা সম্ভব হয় না। লেটুস তোলা হলে নতুন গাছ বসানো হয়। শহরের অব্যবহৃত জায়গা ‘ভার্টিকাল ফার্মিং’-এর ফলে কাজে লাগছে। খাবারের বাকি উপকরণ অবশ্য আগের মতোই কিনতে হচ্ছে। মাস চারেক আগে ‘গুড ব্যাংক’ চালু হয়েছে।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]