logo
প্রকাশ: ০৯:১২:১০ PM, বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৮, ২০১৭
সমাজমঙ্গলের কবি মজিদ মাহমুদ
অনলাইন ডেস্ক

কবি মজিদ মাহমুদের কবিতা ও গান নিয়ে অনুষ্ঠান ‘মজিদমঙ্গল’ রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্রে অনুষ্ঠিত হলো মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর)। অনুষ্ঠানের আয়োজন করে সাহিত্য পত্রিকা ‘সমধারা’। অনুষ্ঠানে কবিকে মূল্যায়িত সমধারার ‘মজিদ মাহমুদ, সমাজমঙ্গলের প্রতিচ্ছবি’ শিরোনামে ৬২তম সংখ্যার পাঠ উন্মোচনও করা হয়।

সমাজমঙ্গলের এই কবিকে নিয়ে সমধারার আয়োজনে ছিল কবির কবিতা আবৃত্তি ও গান। বাংলা সাহিত্যের বহুল পঠিত কাব্যগ্রন্থ মাহফুজামঙ্গল এবং মজিদ মাহমুদের অন্যান্য কাব্যগ্রন্থ থেকে কিছু কবিতা আবৃত্তি করে শোনান সমধারার একদল আবৃত্তি শিল্পী ও অতিথি আবৃত্তি শিল্পীবৃন্দ, কবির লেখা বেশ কয়েকটি গান গাওয়া হয়।

সালেক নাছির উদ্দিন সম্পাদিত সমধারা’র এবারের কবি মজিদ মাহমুদ সংখ্যায় কবির সাহিত্যকর্ম নিয়ে লিখেছেন : মো. আদ্বুর রউফ, ফরিদ আহমদ দুলাল, জ্যোতির্ময় দাশ, অনন্ত দাশ, আহমেদ রফিক, মুহম্মদ নূরুল হুদা, নূরিতা নূসরাত খন্দকারসহ আরো অনেকেই। রয়েছে মজিদ মাহমুদের সাম্প্রতিক কিছু নতুন কবিতা।

সমাজ পরিবর্তনে একজন নিরলস যোদ্ধা মজিদ মাহমুদ। তার কবিতা সমাজকে গভীরভাবে স্পর্শ করে। মজিদ মাহমুদের কবিমানস মানবতাবাদী-চেতনার কতোটা গভীরে প্রথিত তার স্বাক্ষর কবির প্রতিটি কাব্যগ্রন্থ। তিনি আশির দশকের একজন প্রভাব বিস্তারি কবি, গবেষক ও প্রাবন্ধিক। মুক্তিবুদ্ধির চর্চা, বিষয়ের গভীরে যাওয়ার ক্ষমতা, প্রশ্ন উত্থাপন এবং যুৎসই ব্যাখ্যা হাজির করার দক্ষতা মজিদ মাহমুদের প্রবন্ধের অন্যতম বৈশিষ্ট্য।   

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]