logo
প্রকাশ: ০৫:৫৩:১৪ PM, বুধবার, অক্টোবর ২৫, ২০১৭
কুকুর, বিড়াল পুষলেও দিতে হবে ট্যাক্স!
অনলাইন ডেস্ক

কুকুর, বিড়াল পুষলে কর দিতে হবে পশুপ্রেমীদের। এমনই আইন আনতে দু’পা এগিয়েও শেষ পিছু হটল পাঞ্জাব সরকার। পিছু হটলেন প্রাক্তন ক্রিকেটার মন্ত্রী নভজ্যোৎ সিংহ সিঁধু।

এদিন ভারতের পাঞ্জাব সরকার একটি বিজ্ঞপ্তি জারি করে জানায়, সমস্ত পোষ্যের জন্য গৃহমালিককে আলাদা ট্যাক্স দিতে হবে। এই পোষ্যর তালিকায় রয়েছে- কুকুর, বিড়াল, শূকর, মেষ, হরিণ থেকে গরু, হাতিও।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কুকুর, বিড়াল, শূকর, মেষ, হরিণ পোষার জন্য বছরে ২৫০ টাকা কর দিতে হবে। বলদ, উট, মহিষ, ঘোড়া, গরু, হাতি পোষার জন্য বার্ষিক কর হবে ৫০০ টাকা।

সিঁধুর নেতৃত্বাধীন দফতরের ওই বিজ্ঞপ্তিতে আরও বলা হয় যে, প্রতিটি গৃহপালিত পশুর জন্য একটি করে ‘ব্র্যান্ডিং কোড’ দেয়া হবে। মাইক্রোচিপ লাগানো হবে পশুর শরীরে।

এখানেই শেষ নয় সিঁধুর জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়, এখন থেকে বাড়িতে পশু পুষতে হলে নিতে হবে লাইসেন্স। প্রতি বছরে এই লাইসেন্স নবীকরণ করতে হবে।

গত ২৯ সেপ্টেম্বর এই পঞ্জাব মিউনিসিপ্যাল কর্পোরেশনের এই বিজ্ঞপ্তি সংশ্লিষ্ট সব দফতরে পাঠিয়ে দেয়া হয়। মঙ্গলবার এই খবর ছড়িয়ে পড়ে। ভাইরাল হয়ে যায় সোশ্যাল মিডিয়ায়। এর পরেই উল্টো সুর শোনা যায় নভজ্যোৎ সিংহ সিঁধুর মুখে। তিনি বলেন, এটা আইন নয়, এটা শুধুই একটি প্রস্তাব।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]