logo
প্রকাশ: ১১:৪০:৪৩ AM, সোমবার, অক্টোবর ৩০, ২০১৭
লাইন ছাড়া চলবে ট্রেন
আলোকিত ডেস্ক

অবাক করার বিষয় হলেও সত্যি, এবার রেললাইন ছাড়াই রাজপথে চলবে ট্রেন। এটিই হবে বিশ্বের প্রথম লাইন ছাড়া চলা ট্রেন। চীনের হুনান প্রদেশের জোঝৌ শহরে চলতি বছর জুনে ট্রেনটি পরীক্ষামূলকভাবে প্রথম চালানো হয়। রাজপথ দিয়ে এ ট্রেনটি চলবে ভার্চুয়াল ট্র্যাকে। এর জন্য রাস্তায় থাকবে এক বিশেষ সেন্সর, যার সাহায্যে ট্রেন গন্তব্যের দিকে এগিয়ে যাবে। প্রায় ১০০ ফুট দৈর্ঘ্যরে ট্রেনটিতে যাত্রী বহনক্ষমতা ৩০৭ জন। ২ থেকে ৪ কামরার এ ট্রেন মূলত স্বল্প দূরত্বের জন্য ব্যবহার হবে। 

ট্রেনটি ৭০ কিলোমিটার গতিতে চলবে। তবে ১০ মিনিট চার্জ পেলে এটি আর ২৫ কিলোমিটার যেতে পারবে। ট্রেনটি চলবে রাবারের তৈরি চাকার সাহায্যে আর রাবারের চাকা প্লাস্টিকে মোড়া। জানা গেছে, কোনো রকম মেরামত ছাড়াই টানা ২৫ বছর চলবে এ ট্রেন। রাস্তায় যানজট কমাতে এ পদক্ষেপ নিয়েছে চীন। আগামী বছর থেকে পরিবেশবান্ধব ট্রেনটি রেললাইন ছাড়াই রাজপথে চলবে। 

সূত্র : ওয়েবসাইট

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]