logo
প্রকাশ: ১১:০৬:১৮ AM, রবিবার, নভেম্বর ৫, ২০১৭
​অন্য ব্রাউজারেও চলবে গুগল আর্থ
অনলাইন ডেস্ক

গুগল ক্রোম শুধু নয়, এবার মজিলা ফায়ারফক্স থেকেও ‘গুগল আর্থ’ ব্যবহার করতে পারবেন ইন্টারনেট ব্যবহারকারীরা। গুগলের অফিসিয়াল টুইট বার্তার বরাতে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট এনগেজেট এ তথ্য জানিয়েছে। গুগল আর্থের মাধ্যমে কম্পিউটারের পর্দার সামনে বসে থেকেই বিশ্বের বিভিন্ন জায়গার ত্রিমাত্রিক বাস্তবচিত্র দেখা যায়। টেক জায়ান্ট গুগলের তৈরি এ প্রযুক্তি এত দিন শুধু গুগল ক্রোম ব্রাউজারের মাধ্যমেই ব্যবহার করা যেত। কিন্তু তারা সিদ্ধান্ত নিয়েছে, এ সুবিধা পাওয়া যাবে মজিলা ফায়ারফক্সেও। অবশ্য এ বছরের শুরুতেই কোনো অ্যাপ ইনস্টল ছাড়াই গুগল ক্রোমে গুগল আর্থ ব্যবহার করার সুবিধা দিয়েছিল গুগল।
এখন পরীক্ষামূলক মজিলা ফায়ারফক্সে গুগল আর্থ চলছে। তবে কবে নাগাদ এটি পূর্ণাঙ্গরূপে দেখা যাবে, সে ব্যাপারে এখনও কিছু জানায়নি গুগল। প্রযুক্তিগত সীমাবদ্ধতার কারণে শুধু ‘ক্রোম’ ব্রাউজারে অ্যাপটি ব্যবহার করা যেত। অন্য ব্রাউজারে ব্যবহার উপযোগী করতে প্রযুক্তিগত উন্নয়নে কাজ করছে গুগল। নতুন প্রযুক্তি সফলভাবে প্রয়োগ করা গেলে শুধু ‘ক্রোম’ বা ‘ফায়ারফক্স’ নয়, সব ব্রাউজারেই ‘গুগল আর্থ’ চালানোর সুবিধা পাওয়া যাবে।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]