logo
প্রকাশ: ০৫:১২:৫২ PM, মঙ্গলবার, নভেম্বর ৭, ২০১৭
রংপুরে ধান ৭২'র নতুন সম্ভাবনা
রংপুর ব্যুরো

প্রথমবারের মত আমন মৌসুমে স্বল্প মেয়াদী উচ্চ ফলনশীল ও জিংঙ্কের ঘাটতি জনিত রোগ বালাই এবং পুষ্টিহীনতা রোধে নতুন ধান ৭২ চাষে আগ্রহ বৃদ্ধি পেয়েছে রংপুরের কৃষক কৃষানীর।
বাংলাদেশ ধান গবেষনা ইনষ্টিটিউট উদ্ভাবিত নতুন জাতের এই ধান চাষে সময় ও খরচ কম এবং ফলন ভালো ও লাভ বেশি হওয়ায় রংপুরের চাষীদের মধ্যে উৎসাহ দেখা দিয়েছে।
ফলে দরিদ্র রংপুর অঞ্চলে জিংঙ্ক সমৃদ্ধ ধান ৭২ এর নতুন সম্ভাবনা দেখা দিয়েছে।

 রংপুরের পীরগঞ্জের পাচগাছী ইউনিয়নের জাহাঙ্গীরাবাদে কৃষকের মাঠ পরিদর্শন করে মাঠ দিবসে কৃষি বিভাগের কর্মকর্তা,কৃষি বিজ্ঞানী ও পরিবেশবিদরা এই জাতের ধানের সম্প্রসারণের সম্ভাবনার কথা তুলে ধরেন।

মঙ্গলবার (৭ নভেম্বর) জাহাঙ্গীরাবাদ উদ্ভাবনী কেন্দ্রের আয়োজনে এই মাঠ দিবসে কৃষিবিদ ও কৃষি বিজ্ঞানীরা জিংঙ্ক ধান-৭২ এর গুনাগুন তুলে ধরে জলবায়ু পরিবর্তন ও প্রকৃতি পরিবেশের সাথে সহনশীল নতুন জাতের চালে সবচেয়ে বেশি জিংঙ্ক থাকায় মানব দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় বলে জানান। এছাড়া পুষ্টিহীনতার কারণে খর্বাকৃতি ও হাবাগোবা থেকে শিশু নারী ও বৃদ্ধরা পরিত্রাণ পায় বলে জানান তারা।

এসময় বক্তব্য রাখেন,বাংলাদেশ কৃষি গবেষণা ইনষ্টিটিউটের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড.মোজাহারুল আনোয়ার,পীরগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা সমীর কুমার ঘোষ,কৃষি ও পরিবেশবীদ মামুনুর রশিদ ও আরডিআরএস এর ম্যানেজার মেরিনা আহম্মেদ,পাচগাছী ইউপি চেয়ারম্যান লতিফুর রহামান লতিফ, উপ সহকারি কৃষি কর্মকর্তা নুরুন্নবী ও কৃষক মেহেদুল ইসলাম।

 উল্লেখ্য, চলতি আমন মৌসুমে জেলার বিভিন্ন এলাকায় প্রথম বারের মত ১ হাজার চাষীর ৫৫০ হেক্টর জমিতে ২ হাজার মেট্রিকটন জিংঙ্ক সমৃদ্ধ চাল উৎপাদন হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

 

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]