logo
প্রকাশ: ০২:৪০:১৭ PM, শুক্রবার, নভেম্বর ১০, ২০১৭
মহিলাদের তাড়াতাড়ি মৃত্যুর ঝুঁকি বাড়ছে
অনলাইন ডেস্ক

সম্প্রতি একটি সমীক্ষায় দেখা গিয়েছে, টানা বেশ কয়েক বছর বিষণ্ণতায় ভোগার ফলে মহিলাদের মানসিক যে পরিস্থিতি তৈরি হচ্ছে, তাতে তাদের মৃত্যুর ঝুঁকি ক্রমশ বাড়ছে।
বিভিন্ন কারণে হতাশা, বিষণ্ণতার ফলে তাদের তাড়াতাড়ি মৃত্যুর ঝুঁকি বাড়ছে। 

এই প্রসঙ্গে ইউনিভার্সিটি অফ ওটাওয়ার গবেষক ইয়ান কলম্যান জানিয়েছেন যে, সম্প্রতি কয়েক বছর ধরে মহিলাদের মৃত্যুর কারণ নিয়ে সমীক্ষা চালানো হয়। সেই সমীক্ষায় দেখা গিয়েছে, বেশিরভাগ মহিলারই মৃত্যু হয়েছে বিষণ্ণতার কারণে। বাড়ি এবং কর্মজগতের পরিবেশ প্রতিকূল হওয়ায়, একার কাঁধে সমস্ত দায়িত্ব থাকার কারণে, তারা ক্রমশ হতাশা এবং বিষণ্ণতায় ভোগেন। এর ফলেই তাঁরা তাড়াতাড়ি মৃত্যুর কোলে ঢলে পড়ছেন বলে জানিয়েছেন কলম্যান।

সমীক্ষায় আরও দেখা গিয়েছে যে, ২৫ থেকে ৬০ বছর বয়সের মহিলারা বেশি বিষণ্ণতায় ভোগেন। এর ফলে তাদের জীবন থেকে ১০ থেকে ১২ বছর আয়ু কমে যায়।  হতাশা, বিষণ্ণতার পাশাপাশি অস্বাস্থ্যকর ডায়েট, শরীরচর্চার অভাব, ধূমপান, মদ্যপান, নেশায় আসক্ত হয়ে পড়ার মতো লক্ষণ দেখা দেয়।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected]com, [email protected]