logo
প্রকাশ: ০১:০৩:০০ PM, রবিবার, নভেম্বর ১২, ২০১৭
ঠান্ডার প্রকোপ থেকে রক্ষার উপায়

কুয়াশায় চাদর গায়ে দিয়ে দুয়ারে শীত আসছে। সকালের মৃদু শীতল ঝিরি ঝিরি বাতাসের স্পর্শে শীতের আগমনী বার্তা শোনা যায়। সন্ধ্যা নামলেই হালকা শীতের ছোঁয়া।
কারণ,এখন আবহাওয়া বদলের সময়। রাতের দিকেও হালকা শীতলতা অনুভূত হতে শুরু করেছে। আর এই সময়টাই হঠাৎ করে ঠান্ডা লাগা, সর্দি, জ্বরের ধুম পড়ে যায়। তাই এই সময়টায় বিশেষভাবে সাবধান থাকার পরামর্শ দেন চিকিৎসকরা।
যদি এরমধ্যে ঠান্ডা লেগে যায়, তাহলে কি করবেন তা জেনে নিন-

গরম পানীয়
ঠান্ডা লাগা কমাতে গরম পানীয় খেলে এতে যেমন গলার উপকার পাবেন, তেমন ঠান্ডা লাগার ফলে হওয়া ক্লান্তি থেকেও মুক্তি পাবেন।

স্যুপ
গরম গরম স্যুপ সর্দি লাগা অবস্থায় দারুণ লাগবে।

গরম পানিতে গোসল
ঠান্ডা লাগলে গরম পানিতে গোসল করুন। এতে আরাম পাবেন।

বাড়তি বালিশ
ঠান্ডা লাগলে ঘুমের সময় নাক বন্ধ থাকায় শ্বাস নিতে কষ্ট হয়। তাই একটা বাড়তি বালিশ মাথায় নিয়ে খানিকটা উঁচু হয়ে শুতে পারেন।

গার্গল
ঠান্ডা লেগে গলা খুসখুস করা, গলা ভেঙে যাওয়া ইত্যাদি হয়ে থাকে। গার্গল করলে এসময়ে উপকার হয়। এছাড়া গলা ও নাকের সংযোগস্থলে আটকে থাকা সর্দিকেও টেনে বের করা সম্ভব হয়।

সর্দি ভিতরে নেবেন না
অনেকেই নাক টেনে বা কাশতে কাশতে সর্দিকে ভিতরে টেনে নেন। এমন হলে বারবার থুথু ফেলে তা বাইরে বের করে দিন।

আদা
সর্দি-কাশিতে আদা বহুদিন ধরেই প্রচলিত। আদার টুকরো মুখে পুরে রাখলে বা তা দিয়ে চা খেলে সর্দি-কাশি কমানো সম্ভব।

দুধ খাবেন না
ঠান্ডা লাগলে দুধ বা ডেইরি জাতীয় জিনিস এড়িয়ে চলুন। দুধ শরীরে মিউকাস বাড়িয়ে তোলে। যা ঠান্ডা লাগলে আরও বেশি সমস্যার সৃষ্টি করে।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]