logo
প্রকাশ: ০১:০০:৫৫ PM, বুধবার, এপ্রিল ১৩, ২০১৬
টুকুর দুর্নীতি মামলার পুনঃশুনানির আদেশ বহাল
অনলাইন ডেস্ক

বিএনপি নেতা ইকবাল হাসান মাহমুদ টুকুর দুর্নীতি মামলায় হাইকোর্টের খালাসের রায় বাতিল করে আপিল বিভাগের দেয়া রায় পুনর্বিবেচনাতেও বহাল রয়েছে। এতে মামলাটি হাইকোর্টে পুনঃশুনানি হবে।
আজ বুধবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ কিছু পর্যবেক্ষণসহ টুকুর রিভিউ আবেদনের নিষ্পত্তি করেন।
দুদকের আইনজীবী খুরশীদ আলম খান জানান, এর ফলে আগের নির্দেশনা অনুসারে খালাসের রায় বাতিল এবং হাইকোর্টে পুনঃশুনানির আদেশই বহাল থাকল।
প্রসঙ্গত, ২০০৭ সালে মার্চে চার কোটি ৯৬ লাখ ১১ হাজার ৯১৬ টাকার সম্পত্তির হিসাব ও আয়ের উৎস গোপন করার অভিযোগে টুকুর বিরুদ্ধে মোহাম্মদপুর থানায় এ মামলাটি দায়ের করেন দুদকের উপ-পরিচালক শাহরিয়ার চৌধুরী। কমিশনের উপ-পরিচালক এসএমএম আখতার হামিদ ভূঞা ওই বছর ২৮ জুন মহানগর হাকিম আদালতে এ মামলায় অভিযোগপত্র দেন। এরপর ১৫ নভেম্বর বিশেষ জজ আদালত এ মামলার রায়ে টুকুকে ৯ বছরের কারাদণ্ড দেয়। পরে ওই রায়ের বিরুদ্ধে আপিল করলে ২০১১ সালের ১৫ জুন টুকুকে বেকসুর খালাস দেয় হাইকোর্ট। এরপর ২০১৩ সালের ডিসেম্বরে হাইকোর্টের ওই রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল দায়ের করে দুদক। ওই আবেদনের নিষ্পত্তি করে আপিল বিভাগ পরের বছর ২৭ জানুয়ারি হাইকোর্টের খালাসের রায় বাতিল করে। সেই সঙ্গে এ মামলায় বিচারিক আদালতের দেয়া দণ্ডাদেশের বিরুদ্ধে টুকুর করা আপিল আবেদন হাইকোর্টকে আবারও শুনানির নির্দেশ দেয় সর্বোচ্চ আদালত। এরপর টুকু ওই রায় পুনর্বিবেচনার আবেদন করেন। বুধবার সেই আবেদন নিষ্পত্তি করে এই রায় এলো।

 

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]