logo
প্রকাশ: ০৫:৫০:২৯ PM, শনিবার, মার্চ ৩, ২০১৮
রোগীদের বিনামূল্যে সেবা দেবে ‌‌‘উবার’
অনলাইন ডেস্ক

রোগীদের বিনামূল্যে হাসপাতালে পৌঁছে দিতে নতুন সার্ভিস চালু করেছে অ্যাপভিত্তিক রাইডশেয়ারিং প্রতিষ্ঠান ‘উবার’। ১ মার্চ থেকে ‘উবার হেলথ’ নামে নতুন এ সেবাটি মার্কিন যুক্তরাষ্ট্রে চালু হয়েছে। এক ব্লগ পোস্টে ‘উবার’ নতুন এ সেবা সম্পর্কে জানিয়েছে।

‘উবার হেলথ’-এর সেবা নিতে হলে স্মার্টফোন অথবা ‘উবার’ অ্যাপ থাকারও প্রয়োজন নেই। আপনি যেই ক্লিনিকে বা হাসপাতালে বা চিকিৎসকের কাছে যাবেন সেই ক্লিনিকের একজন স্বাস্থ্য সহকারী আপনার অ্যাপয়েনমেন্টের দিন ও সময় দেখে উবার হেলথ ড্যাশবোর্ডে আপনার রাইডটি বুক করে রাখবে।

বুক করার পর যাত্রী অর্থাৎ রোগীর ফোনে একটি ক্ষুদেবার্তায় ভবিষ্যতের ট্রিপের বিস্তারিত পাঠিয়ে দেয়া হবে। তারপর যেদিন যাত্রীকে তার বাসা থেকে পিক করতে যাবে ওইদিন আবারও ম্যাসেজ দিয়ে মনে করিয়ে দেবে।

নির্দিষ্ট দিনে যাত্রীকে ডাক্তারের কাছে নিয়ে যাওয়া হবে। কয়েক ঘণ্টা থেকে এক মাস আগে পর্যন্ত উবার রাইডের ট্রিপ বুক করতে পারবেন স্বাস্থ্য সহকারীরা।

এরই মধ্যে যুক্তরাষ্ট্রের শতাধিক হাসপাতাল, ক্লিনিক ও ফিজিক্যাল থেরাপির প্রতিষ্ঠান ‘উবার হেলথে’ সাইন আপ করেছে। তবে বাংলাদেশে উবারের এ সার্ভিসটি চালুর বিষয়ে কিছুই জানায়নি কর্তৃপক্ষ।

‘উবার’ যুক্তরাষ্ট্রভিত্তিক কমিউনিটি ট্রান্সপোর্টেশন এজেন্সির বরাত দিয়ে এক তথ্যে জানায়, প্রতিবছর যানবাহনের অভাবে ৩৬ লাখ আমেরিকান ডাক্তারের অ্যাপয়েনমেন্ট মিস করে যেটা মোট ডাক্তারের অ্যাপয়েনমেন্ট নেয়া রোগীর ৩০ শতাংশ।

গ্রাহকের এই চাহিদা পূরণের লক্ষেই উবারের এই নতুন উদ্যোগ, জানান উবার হেলথের ম্যানেজার ক্রিস ওয়েবার।

উবার হেলথ এক্সিকিউটিভ জে হোলি টাইম ম্যাগাজিনের সঙ্গে আলাপকালে জানান, যেসব হেলথ কেয়ার প্রোভাইডার উবার হেলথে সাইন আপ করবে তাদের কাছ থেকে উবার মাসিক ভিত্তিতে ভাড়া নেবে। যাত্রী কিংবা রোগীর কাছ থেকে কোনো অর্থ নেবে না।

মার্কিন যুক্তরাষ্ট্রে উবারের প্রতিদ্বন্দ্বি লিফ্ট ‘কনসিয়ের্জ’ নামে রোগী পরিবহনের একইরকম একটি সেবা চালু রয়েছে।

এ সেবার ফলে দীর্ঘদিন ধরে নিম্ন আয়ের মানুষের ডাক্তারের কাছে যাওয়ার যে অপারগতা ছিল সেটা দূর হবে বলে ধারণা করছেন স্বাস্থ্য খাত বিশ্লেষকরা।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]