logo
প্রকাশ: ১১:০৬:০০ AM, শনিবার, মার্চ ১৭, ২০১৮
স্মার্টফোনেই ডায়াবেটিকের মাত্রা
তথ্যপ্রযুক্তি ডেস্ক

ডায়াবেটিকের মাত্রা জানা যাবে স্মার্টফোনেই! যখন-তখন ডায়াবেটিস পরীক্ষা করার সুযোগ থাকে না অনেকেরই। এখন আপনার সঙ্গে থাকা স্মার্টফোনেই জানা যায় ডায়বেটিকের মাত্রা। ডায়াবেটিস রোগীদের এ সুবিধা নিয়ে এসেছে ‘বিটও’। ‘বিটও’ দেখতে অনেকটাই পেনড্রাইভের মতো।

বিটও স্মার্ট গ্লুকোমিটার সহজেই আপনার স্মার্টফোনের অডিও পোর্টে ঢুকে যায় এবং ফোনে রিডিং নেয়। একবার রিডিং নেওয়া হয়ে গেলে এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার ফোনে সেভ হয়। একইসঙ্গে সে তথ্য চলে যাবে বিটওর ডায়াবেটিস বিশেষজ্ঞদের কাছে। যারা ওই তথ্য যাচাই করে অল্প সময়ের মধ্যে রিপোর্ট পাঠিয়ে দেবেন স্মার্টফোনের মেসেজ বক্সে। এ বিটও গ্লুকোমিটারকে স্মার্টফোনের সঙ্গে কানেক্ট করতে হবে। ঠিক যেভাবে ইয়ারফোন বা হেডফোন স্মার্টফোনের সঙ্গে কানেক্ট করা হয়। বিটও গ্লুকোমিটারের সঙ্গে মিলবে ৩০টি স্ট্রিপ। 

প্রয়োজনে সে স্ট্রিপ ব্যবহার করে রক্তে শর্করার পরীক্ষাও করা যাবে। বিটও স্মার্ট গ্লুকোমিটার প্রস্তুতকারী প্রতিষ্ঠানের দাবি, ব্যাটারি ক্ষমতা ভালো থাকলে এটি ৫ বছর পর্যন্ত ব্যবহার করা যাবে। 

এছাড়াও আকারে ছোট হওয়ায় সহজেই পকেটে বা ব্যাগে রাখা যাবে। এ গ্লুকোমিটার ব্যবহার করতে হলে  আপনার অবশ্যই একটি অ্যানড্রয়েড বা আইওএস স্মার্টফোন থাকতে হবে। তবে আইফোন-৭, গুগল পিক্সেলসহ কয়েকটি ডিভাইসে বিটও গ্লুকোমিটার ব্যবহার করা যাবে না।

সূত্র : মেডিকেল নিউজ টুডে

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]