logo
প্রকাশ: ১২:৩৬:১৫ PM, মঙ্গলবার, ফেব্রুয়ারী ৯, ২০১৬
নারী নেতৃত্বাধীন কোম্পানির আয় বেশি
অনলাইন ডেস্ক

পুরুষের চেয়ে নারী নেতৃত্বাধীন কোম্পানিতে লাভের পরিমাণ বেশি। বিশ্বব্যাপী পরিচালিত এক গবেষণা জরিপে এ তথ্য উদঘাটিত হয়েছে। ওয়াশিংটন ডিসিভিত্তিক আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন থিঙ্ক ট্যাঙ্ক ‘পেটারসন ইন্সটিটিউট ফর ইন্টারন্যাশনাল ইকনোমিক্স’ এ জরিপ চালায় ৯১ দেশের ২১ হাজার ৯৮০টি পাবলিক কোম্পানিতে। ‘নারী নেতৃত্বাধীন কোম্পানীগুলো কেমন করছে’ শীর্ষক এ গবেষণা জরিপে আশাব্যঞ্জক তথ্য উদঘাটিত হয়েছে।
পুরুষ নেতৃত্বাধীন একই ধরনের কোম্পানির চেয়ে নারী নেতৃত্বাধীন কোম্পানির আয় বেশি হচ্ছে বলে ওই জরিপে জানা গেছে। গতকাল সোমবার জরিপের তথ্য আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়েছে। জরিপে আরও জানা যায়, যেসব কোম্পানির পরিচালনা পরিষদে নারীর সংখ্যা বেশি, সেগুলোতেও তুলনামূলকভাবে আয় বেশি হচ্ছে।
প্রসঙ্গত, এর আগে এই সংস্থাটি শুধুমাত্র একটি দেশের নারী নেতৃত্বাধীন কোম্পানির ওপর দীর্ঘ পর্যবেক্ষণ চালিয়ে পুরুষের তুলনায় সে সব কোম্পানীতে তেমন ভালো আয় দেখেনি। এবারের এ জরিপ বিশ্বব্যাপী চালানোর ফলে সামগ্রিক অবস্থার প্রতিফলন ঘটেছে বলে সংস্থাটি দাবি করেছে।
পেটারসনের এ জরিপে আরও উদঘাটিত হয়েছে যে, বড় বড় কোম্পানিগুলোর শীর্ষ পদে নারীর সম্পৃক্ততা এখনো ততটা বাড়েনি। জরিপে অংশগ্রহণকারি কোম্পানিগুলোর মধ্যে ৬০% এরই উচ্চ পদে নারী নেই। নির্বাহী কর্মকর্তা এবং পরিচালনা পরিষদের অধিকাংশই নারীহীন।
পেটারসন ইন্সটিটিউট’র নির্বাহী ভাইস প্রেসিডেন্ট এবং পরিচালক মারকাস নল্যান্ড বলেন, ‘উচ্চ পদে নারীরা অসাধারণ ভূমিকা পালন করছেন। নারীরা দায়িত্ব পালনে নিষ্ঠার পরিচয় দিচ্ছেন।’ বাহুল্য ব্যয়ের ক্ষেতেও নারীরা যথেষ্ঠ হিসাবী বলে জরিপে জানা গেছে।

 

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]