logo
প্রকাশ: ১১:১৪:১৪ AM, রবিবার, মার্চ ২৫, ২০১৮
প্রোফাইল পিক চুরি বন্ধ
আলোকিত ডেস্ক

ইউজারদের প্রোফাইল পিকচার চুরি বা অপব্যবহার রোধে নতুন কিছু টুল সংযুক্ত করেছে ফেইসবুক। প্রতিবেশী দেশ ভারতে এ ধরনের টুল আগে থেকেই চালু থাকলেও, এবারই প্রথম বাংলাদেশে তা চালু হয়েছে। এসব টুল বাংলাদেশে চালুর বিষয়টি সম্প্রতি সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে নিশ্চিত করেছে ফেইসবুক কর্তৃপক্ষ। 

ফেইসবুক জানায়, ২০১৭ সালে ফেইসবুকের কিছু নতুন টুল চালু হয়েছিল ভারতে। এসব টুল প্রোফাইল পিকচারের ওপর ইউজারদের নিয়ন্ত্রণ ও ক্ষমতা অনেক বাড়িয়ে দিয়েছে। এবার এ টুলগুলো চালু হচ্ছে বাংলাদেশেও। এর মাধ্যমে একজন ইউজারের প্রোফাইল পিকচার অন্য কেউ ডাউনলোড করতে পারবেন কিনা তা নিয়ন্ত্রণ করা যাবে।

ফেইসবুক ইউজারদের জন্য প্রোফাইল পিকচার খুবই গুরুত্বপূর্ণ। কারণ এর মাধ্যমে একজন ইউজার খুব সহজেই ফেইসবুকে তার বন্ধুদের খুঁজে বের করতে পারেন। কিন্তু অনেকেই ফেইসবুক প্রোফাইল পিকচারে নিজের ছবি যুক্ত করতে নিরাপদ বোধ করেন না।

এক গবেষণায় জানা গেছে, কিছু নারী নিজের ছবি ইন্টারনেটে যুক্ত না করার সিদ্ধান্ত নিয়েছেন। কারণ তারা সবসময় এসব ছবির নিরাপত্তা নিয়ে চিন্তিত থাকেন।  

প্রোফাইল পিকচারের নিরাপত্তা সংক্রান্ত টুলগুলো খুব বড় পরিসরে ব্যবহৃত হচ্ছে ভারতে। ভারতের পাশাপাশি আরও অনেক দেশে এ টুলগুলো সম্প্রসারণে ইচ্ছুক ফেইসবুক।

তাছাড়া আরও কিছু ফিচার সংযুক্ত করা হচ্ছে যার মাধ্যমে ইউজাররা তাদের পছন্দমতো প্রোফাইল পিকচার ডিজাইন করতে পারবেন। গবেষণায় দেখা গেছে, প্রোফাইল পিকচারের অপব্যবহার রোধে নিজস্ব ডিজাইন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সূত্র : ইন্টারনেট

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]