logo
প্রকাশ: ১১:১৬:১২ AM, রবিবার, মার্চ ২৫, ২০১৮
ক্যান্সার রুখে কালমেঘ
আলোকিত ডেস্ক

কালমেঘ একটি ভেষজ উদ্ভিদ। এক সেমি. লম্বা ফুলের রং গোলাপি। দেড় থেকে ২ সেমি. লম্বা ফল অনেকটা চিলগোজার মতো দেখতে। শিকড় ব্যতীত কালমেঘ গাছটির সব অংশই ওষুধের কাজে লাগে। কালমেঘের পাতা ডায়াবেটিসের অব্যর্থ ওষুধ। এটি আমাদের শরীরে ব্লাড সুগারের পরিমাণকে কম রাখতে সাহায্য করে।

কালমেঘ ক্যান্সার নিরাময়ের ক্ষেত্রেও অত্যন্ত উপকারী। এর ঔষধি গুণ আমাদের শরীরে ক্যান্সারের কোষগুলোকে সক্রিয় হতে দেয় না বা ক্যান্সারের কোষগুলোকে বাড়তে দেয় না। এটি ক্যান্সার রোগীদের ওষুধ হিসেবেও ব্যবহৃত হয়ে থাকে। সূত্র : মেডিক্যাল নিউজ টুডে

লিভারজনিত যে কোনো রকম সমস্যার অব্যর্থ ওষুধ কালমেঘের পাতা। এটি লিভার টনিক হিসেবে ব্যবহৃত হয়। অতিরিক্ত মদ্যপান বা অতিরিক্ত কড়া ওষুধ দীর্ঘদিন সেবন করলে লিভার ক্ষতিগ্রস্ত হয়। কালমেঘ পাতা এর নিরাময়ক হিসেবে কাজ করে। এর পাতা রক্তকে পরিশুদ্ধ করার ক্ষমতা রাখে। এছাড়া এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। আমাদের ত্বকের নানারকম সমস্যার ক্ষেত্রে কালমেঘ পাতা অত্যন্ত কার্যকরী।

এছাড়া কালমেঘ পাতা আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সাহায্য করে। কালমেঘ অত্যন্ত তেতো এবং পুষ্টিকর। মানব দেহের রোগ প্রতিরোধী শক্তি বৃদ্ধি করে। জ্বর, কৃমি, আমাশয়, সাধারণ শারীরিক দুর্বলতা এবং বায়ু আধিক্যে কালমেঘ অত্যন্ত উপকারী। শিশুদের যকৃৎ রোগে এবং হজমের সমস্যায় কালমেঘ ফলপ্রদ।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]