logo
প্রকাশ: ০২:৫৯:০৩ PM, মঙ্গলবার, এপ্রিল ১৭, ২০১৮
ক্যান্সারও রুখতে পারে ভায়াগ্রা!
আলোকিত ডেস্ক

আজ থেকে ২৮ বছর আগে ১৯৯০ সালে প্রায় ভুলবশতই আমেরিকায় ফাইজারের তিন বিজ্ঞানী আবিষ্কার করে ফেলেছিলেন পুরুষের যৌন উত্তেজক ওষুধ সিলডেনাফিল, যা ভায়াগ্রা হিসেবে বিশ্বে পরিচিত।

অ্যান্ড্রিউ বেল, ডেভিড ব্রাউন এবং নিকোলাস টেরেট- ফাইজারের তিন বিজ্ঞানী মিলে কার্ডিওভাস্কুলার রোগের ওষুধ বানাতে চেয়েছিলেন। অনেক গবেষণার পর তারা সিলডেনাফিল ওষুধ তৈরি করেন।

যারা এ ওষুধ খেয়েছিলেন তারা প্রত্যেকেই নিজেদের যৌন উত্তেজনা বৃদ্ধি পেয়েছে বলে জানান। বিশেষ করে ইরেকটাইল ডিসফাংশনের সমস্যা যাদের ছিল, তারা প্রভূত উপকার পান এ ওষুধ খেয়ে।

তারপরই কার্ডিওভাস্কুলার সমস্যার পরিবর্তে যৌন সমস্যার ওষুধ হিসেবে বিশ্বব্যাপী পরিচিতি পায় ভায়াগ্রা।

কিন্তু জানেন কী, শুধু যৌন সমস্যা থেকেই মুক্তি নয়, ক্যান্সারের চিকিৎসাতেও কাজ দেয় ভায়াগ্রা! ইক্যান্সার মেডিকেল সায়েন্স জার্নালে সম্প্রতি এমনই তথ্য প্রকাশিত হয়েছে।

যৌন সমস্যার জন্য যারা ভায়াগ্রা খেয়েছেন, তাদের মধ্যে ক্যান্সারের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা যারা খাননি তাদের তুলনায় অনেকটাই বেশি, জার্নালে প্রকাশিত বিজ্ঞানীদের দাবি। এর আগে গবেষকরা দাবি করেছিলেন, ডায়াবেটিস রুখতে পারে ভায়াগ্রা।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]