logo
প্রকাশ: ০৯:৪০:০০ AM, রবিবার, এপ্রিল ২২, ২০১৮
অফিসে গান শুনলে দক্ষতা বাড়ে
আলোকিত ডেস্ক

অনেকেই ভেবে থাকেন গান শুনলে মন ভালো থাকে। আবার কেউ কেউ মনে করেন যে, গান তাদের আরও বেশি কার্যক্ষম করে তোলে। এ নিয়ে প্রশ্ন থাকলেও গবেষণায় দেখা গেছে যে, অফিসে কাজের ফাঁকে গান শুনলে মনে বেশ উৎফুল্লতা চলে আসে এবং নতুন নতুন তথ্য খুব সহজে ধারণ করা সম্ভব হয়।

‘গান শোনা’ এবং ‘কাজ করা’ দুটো আলাদা কাজ এবং আপাতদৃষ্টিতে দেখতে পরস্পরবিরোধী বলেই মনে হয়। কিন্তু মায়ামি বিশ্ববিদ্যালয়ের অ্যাসোসিয়েট প্রফেসর টেরেসা বলেন, সাধারণত নিজের পছন্দমতো গান শোনার এবং মনের উৎফুল্লতা- দুটি একে অপরের সঙ্গে খুবই সম্পৃক্ত। আর প্রফুল্ল মনের সঙ্গে কার্যক্ষমতার জোরালো সম্পর্ক রয়েছে। আর এভাবেই সুস্থ ও সুন্দর মন অনেক পজিটিভ এবং বেশি বেশি কাজে মনোনিবেশ করতে পারে।

তিনি আরও বলেন, এছাড়াও আপনি দেখবেন। আপনি যখন অনেক ভালো একটা মুডে থাকেন তখন যে কোনো সমস্যা আপনি খুব দ্রুত সমাধান করে ফেলতে পারছেন। কারণ আপনি তখন মনকে কেন্দ্রীভূত করতে পারছেন।

সুতরাং গান শোনা আপনাকে শুধু কার্যক্ষমই করে তোলে না বরং আপনার উদ্ভাবন ক্ষমতাকে আরও জোরালো করে তুলে আপনাকে করে দেয় অনেক সৃজনশীল। তবে এটা ঠিক যে, বেসুরো গান এবং দ্রুত তালের গান মনকে আরও বিক্ষিপ্ত করে তুলতে পারে। অফিসে যদি আপনাকে এমন কোনো গান শুনতে হয়, যে গান আপনি একটুও পছন্দ করেন না তখন কিন্তু এর ফল ভিন্ন রকমের হতে পারে। সূত্র : ইন্টারনেট

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]