logo
প্রকাশ: ১১:৩৪:২০ AM, রবিবার, জুন ২৪, ২০১৮
মানসিক চাপে দৃষ্টির ক্ষয়
আলোকিত ডেস্ক

সব সময় মানসিক চাপের মধ্যে থাকলে দৃষ্টিশক্তি ক্ষতিগ্রস্ত হতে পারে- জার্মানির এক গবেষণায় এমন তথ্য জানা গেছে। মানসিক চাপ এবং চক্ষুরোগের মধ্যে সম্পর্কবিষয়ক শতাধিক প্রকাশিত গবেষণা ও ক্লিনিক্যাল রিপোর্টের ভিত্তিতে করা হয় এ গবেষণা। এটি প্রকাশিত হয়েছে ইপিএমএ জার্নালে।

প্রধান গবেষক জার্মানির অটো ভন গিউরিক ইউনিভার্সিটির বার্নার্ড সেইবল বলেন, ক্রমাগত মানসিক চাপ এবং উচ্চমাত্রায় কর্টিসল হরমোনের নেতিবাচক প্রভাব পড়ে চোখ ও মস্তিষ্কের ওপর, যার কারণ হলো অটোনমিক নার্ভাস সিস্টেম (সিমপ্যাথেটিক) ইমব্যালান্স এবং ভাস্কুলার ডিরেগুলেইশন। 

গবেষকরা আরও জানতে পারেন, প্রতিনিয়ত মানসিক চাপে থাকার আরও কিছু সম্ভাব্য ফলাফল হলো অতিরিক্ত ইন্ট্রকুলার প্রেশার, অ্যান্ডোথেলিয়াল ডিসফাংশন (ফেলমার সিন্ড্রোম) এবং প্রদাহ। এ গবেষণা চিকিৎসক ও রোগীর মধ্যে সম্পর্কের উন্নয়ন এবং মানসিক চাপ কমানোর চিকিৎসা ও মানসিক সহযোগিতা দেওয়ার পরামর্শ দেয়। 

এতে মানসিক চাপ কমার মাধ্যমে দৃষ্টিশক্তি লোপ পাওয়ার সম্ভাবনা কমবে। এছাড়া ব্রেইন সিমুলেশন, রিল্যাক্সেশন রেসপন্স, ভিশন রেস্টোরেইশন, অস্বস্তি নিয়ন্ত্রণ এবং সামাজিক সহযোগিতা মানুষের মানসিক চাপ কমায়।

গবেষকরা আরও বলেন এ পদ্ধতি বা থেরাপিগুলো চোখে রক্তপ্রবাহ বাড়ায়, ফলে হারানো দৃষ্টিশক্তি পুনরুদ্ধারের সুযোগ তৈরি হয়। হাসপাতালে চোখের চিকিৎসায় এ থেরাপিগুলো কার্যকর হতে পারে। ওয়েবসাইট

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]