logo
প্রকাশ: ০৬:৪০:১৮ PM, মঙ্গলবার, এপ্রিল ২৬, ২০১৬
যখন পানি পান একেবারেই অনুচিত
অনলাইন রিপোর্ট

আমরা সকলেই জানি- ‘পানির অপর নাম জীবন’। জীবন বাঁচানোর পাশাপাশি রোগ প্রতিরোধ, এমনকি ত্বকের যত্নেও পানির উপকারিতা অপরিসীম। আবার এই পানিরই অপর নাম ‘মরণ’ বললে ভুল হবে না। পানি তখনই উপকারী, যখন আপনি নিয়ম মেনে বিশুদ্ধ পানি পান করবেন। সবকিছুরই নিয়ম রয়েছে। পানিও ব্যতিক্রম নয়। পানি যে কোনো সময় পান করা গেলেও, খাবারের সময় পানি পানের ক্ষেত্রে নিয়ম পালন করাটা জরুরি। অন্যথায় জীবন রক্ষাকারী এই পানি শরীরে নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

* খাবার খেতে খেতে কখনও পানি পান করবেন না। অনেকেই পানি ছাড়া খাবার খেতে পারেন না। এ অভ্যাস থাকলে দ্রুত ত্যাগ করুন। এটি  শরীরের জন্য ক্ষতিকারক।
* ভাত বা ভারি কিছু খাওয়ার ঠিক আগ মুহূর্তে পানি পান উচিত নয়। এ সময় পানি পান করলে হজমে সমস্যা হয়। খাবার অন্তত ৩০ মিনিট আগে পানি পান করা যেতে পারে।
* খাবার শেষ করেই পানি পান করা অনুচিত। খাবার শেষ করার পর অন্তত এক ঘণ্টা অপেক্ষা করুন। এরপর পানি পান করুন। খাবারের ঠিক আগে যেমন পানি পান উচিত নয়, তেমনি ঠিক পরে পানি পান করলে বদহজম থেকে শুরু করে পেটে গ্যাস হওয়া, ঢেকুর ওঠার আশঙ্কা থাকে।
পানি পান করার ক্ষেত্রে আরো কিছু সতর্কতা জেনে রাখুন।
* তাড়াহুড়া করে কখনও পানি পান করবেন না। জোর করে বেশি পানি পান করারও প্রয়োজন নেই। আপনার পিপাসাই জানিয়ে দেবে কখন কতটুকু পানি আপনার দরকার।
* বরফ ঠাণ্ডা পানি পান যতটা সম্ভব এড়িয়ে চলুন। স্বাভাবিক তাপমাত্রার পানি পান করুন।
* অনেক সময় পানি পরিষ্কার, স্বচ্ছ রাখতে ক্লোরিন মেশানো হয়। ক্লোরিন কিডনি, লিভার, থাইরয়েড ও হার্টের জন্য ক্ষতিকর। শরীর থেকে ভিটামিন-ই শুষে নেয় ক্লোরিন। তাই ক্লোরিনযুক্ত পানি পান থেকে বিরত থাকুন।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]