logo
প্রকাশ: ০৯:৫৬:৩০ AM, বুধবার, জুলাই ৪, ২০১৮
দাঁতের সুস্থতায় লালশাক
আলোকিত ডেস্ক

লালশাক রূপে যেমন মনোহারী, গুণেও তেমন কার্যকরী। ক্যালসিয়াম সমৃদ্ধ শাকের মধ্যে লালশাক অন্যতম। দাঁতের সুস্থতা, হাড় গঠন, গর্ভবতী এবং প্রসূতি মায়েদের দৈনিক ক্যালসিয়ামের চাহিদা পূরণে এ শাক খুব উপকারী।

গর্ভবতী অবস্থায় এর অভাবে মা ও শিশুর নানা রকম সমস্যা দেখা দেয়। বাড়ন্ত শিশুর ক্যালসিয়ামের অভাবে দৈহিক গঠন দুর্বল এবং হাঁটা বিলম্বিত হয়। লালশাক রক্তে কোলেস্টেরলের মাত্রা স্বাভাবিক রাখতে সহায়তা করে। ফলে হৃদরোগের ঝুঁকি কমায়।

লালশাকের অ্যান্টি-অক্সিডেন্ট ক্যান্সার প্রতিরোধ করে। মস্তিষ্ক ও হৃৎপিণ্ডকে শক্তিশালী করতে এ শাকের ভূমিকা অনেক। এতে আছে প্রচুর পরিমাণে শর্করা, প্রোটিন, ভিটামিন বি১ ও বি২, ভিটামিন সি, ক্যারোটিন। 

ক্যালসিয়ামের অভাবে শিশুদের রিকেটস এবং বয়স্কদের অস্টিও পোরেসিস রোগ হয়। সুতরাং অন্যান্য ক্যালসিয়ামযুক্ত খাদ্যের পাশাপাশি সস্তা ও সহজলভ্য লালশাক খাওয়া উচিত। তাই ছোটবেলা থেকেই শিশুদের লালশাক খাওয়ার অভ্যাস করা দরকার।

সূত্র : ওয়েবসাইট

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]