logo
প্রকাশ: ১০:২৪:৪২ AM, শনিবার, জুলাই ৭, ২০১৮
স্মার্টফোনে ত্বকের ক্ষতি
আলোকিত ডেস্ক

ত্বকে দ্রুত বয়সের ছাপ পড়ে যাওয়া, বলিরেখা বাড়তে থাকা, ব্রন-ফুসকুড়ি সমস্যার মতো একাধিক ত্বকের সমস্যার  পেছনেও স্মার্টফোনের প্রত্যক্ষ ভূমিকা থাকতে পারে। অন্তত এমনটাই জানাচ্ছেন বিশ্বের অসংখ্য চর্মরোগ বিশেষজ্ঞ।

সম্প্রতি একটি গবেষণায় দাবি করা হয়েছে, স্মার্টফোন, ট্যাব বা ল্যাপটপ থেকে আসা নীল আলোর প্রভাবে শুধু ত্বকের ক্ষতি নয়, ত্বকে দ্রুত বয়সের ছাপ পড়ে যায়। এই নীল আলো আমাদের ত্বকের ক্ষেত্রে সূর্যের অতিবেগুনি রশ্মির মতোই ক্ষতিকর। নিউইয়র্কের মাউন্ট সিনাই হসপিটালের চর্মরোগ বিশেষজ্ঞ (ডার্মাটোলজিস্ট) ড. জশুয়া জিকনার জানান, কান ও গালের সঙ্গে ফোন না লাগিয়ে ব্লুটুথ ইয়ারপিসের সঙ্গে কথা বলাটা চর্মরোগ বা ত্বকের সমস্যা কমানোর ক্ষেত্রে কার্যকর হতে পারে।

নিউইয়র্কের চর্মরোগ বিশেষজ্ঞ (ডার্মাটোলজিস্ট) ড. এস্টে উইলিয়ামসের মতে, ফোনের সঙ্গে লেগে থাকা জীবাণু অতটা ক্ষতি না করলেও, তার সঙ্গে ঘাম, তেল, মেকআপ এবং ধুলাবালি মিলে রোমকূপ বন্ধ করে দিতে পারে। এর ফলে ব্রণের প্রকোপ বাড়ে। তাই ফোন পরিষ্কার রাখা জরুরি। রাবিং অ্যালকোহল দিয়ে ফোন পরিষ্কার করলে তা থেকে জীবাণু, তেল, ময়লা সবই চলে যায়।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]