logo
প্রকাশ: ০৩:৪২:২০ PM, সোমবার, জুলাই ৯, ২০১৮
গোপনে তথ্য পাঠাচ্ছে স্মার্টফোনের অ্যাপ!
আলোকিত ডেস্ক

স্মার্টফোনে ‘জনপ্রিয়’ কিছু অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহারকারীর কথা শুনে গোপনে ডিভাইসে ব্যবহারকারীর কাজকর্মের স্ক্রিনশট রাখছে; আর সেগুলো তৃতীয় পক্ষের কাছে পাঠিয়েও দিচ্ছে। সম্প্রতি মার্কিন এক গবেষণায় এমন শঙ্কার বিষয় উঠে এসেছে।

স্মার্টফোনে ব্যবহারকারীর কার্যক্রমের এসব স্ক্রিনশট আর ভিডিওতে তার ইউজার নেইম, পাসওয়ার্ড, ক্রেডিট কার্ড নম্বর আর অন্যান্য ব্যক্তিগত তথ্য থাকতে পারে বলে জানিয়েছেন গবেষকরা।

 যুক্তরাষ্ট্রের বস্টনের নর্থ ইস্টার্ন ইউনিভার্সিটির অধ্যাপক ডেভিড শফনেস বলেন, আমরা দেখেছি, প্রতিটি অ্যাপেরই আপনি যা টাইপ করেন আর আপনার ডিভাইসের স্ক্রিনে যা আছে, তা রেকর্ডের ক্ষমতা আছে। 

গবেষরা ১৭ হাজারের বেশি অ্যান্ড্রয়েড অ্যাপ বিশ্লেষণ করেন। শিক্ষার্থীদের তৈরি একটি স্বয়ংক্রিয় পরীক্ষা ব্যবস্থা ব্যবহার করা হয় এতে। ১৭ হাজারের মধ্যে ৯ হাজার অ্যাপেই স্ক্রিনশট নেওয়ার সম্ভাবনা দেখা গেছে। বিশ্ববিদ্যালয়টির আরেক অধ্যাপক ক্রিস্টো উইলসন বলেন, সেখানে একদমই কোনো অডিও ফাঁস ছিল না। 

একটি অ্যাপও মাইক্রোফোন চালু করেনি। তারপর আমরা এমন কিছু দেখা শুরু করি, যা আমরা আশা করিনি। অ্যাপগুলো স্বয়ংক্রিয়ভাবে স্ক্রিনশট নিয়ে সেগুলো তৃতীয় পক্ষের কাছে পাঠাচ্ছে। কত সহজে অন্যের লাভের জন্য একটি স্মার্টফোনের প্রাইভেসি লঙ্ঘনের ঘটনা ঘটতে পারে, সেদিকেই জোর দেওয়া হয়েছে এ গবেষণায়। 

উইলসন বলেন, এটা অনেকটা নিশ্চিতভাবেই ক্ষতিকর উদ্দেশ্যে ব্যবহার করা হবে। এটি ইনস্টল করা আর তথ্য সংগ্রহ করা সহজ। আর এক্ষেত্রে সবচেয়ে বিরক্তিকর হচ্ছে এটি কোনো নোটিফিকেশন বা ব্যবহারকারীর কোনো অনুমতি ছাড়াই করা হয়।

শুধু অ্যান্ড্রয়েড ফোন নিয়ে এ গবেষণা করা হলেও অন্য অপারেটিং সিস্টেমচালিত স্মার্টফোনগুলোর প্রাইভেসি লঙ্ঘনের ঝুঁকি কম- এমনটা মনে করার কারণ নেই বলে মত গবেষকদের। সূত্র : ওয়েবসাইট

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]