logo
প্রকাশ: ০৬:০৪:২০ PM, বৃহস্পতিবার, জুলাই ১২, ২০১৮
৬৬ বছর পর নখ কাটলেন বিশ্বের দীর্ঘতম নখের মালিক!
অনলাইন ডেস্ক

হাতের নখ কাটাতে ভারতের পুনে থেকে নিউ ইয়র্কে উড়ে গেলেন ৮২ বছরের বৃদ্ধ শ্রীধর চিল্লাল। তবে যে সে নখ নয়, শ্রীধর চিল্লাল নখের জন্যই বিশ্ব রেকর্ডের অধিকারী। এর আগে শেষ যখন নখ কেটেছিলেন, তখন তার বয়স ছিল ১৬ বছর। অর্থাৎ তিনি নখ কাটেননি গত ৬৬ বছর!

পৃথিবীর দীর্ঘতম নখের মালিক ছিলেন তিনিই। সবগুলি নখ মেলালে যা দাঁড়ায় ৯ মিটার লম্বা। সব থেকে লম্বা নখ ছিল তার বাঁ হাতের বুড়ো আঙুলে।

২০১৬ সালেই তার নাম উঠেছিল গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে। তবে নখের জন্য অনেক ভোগান্তিও ছিল তার জীবনে। ঘুমোতে পারতেন না তিনি। পেশায় ছিলেন আলোকচিত্রী, সেই কাজও এক সময় নখের জন্য বন্ধ করে দিতে হয়েছিল তাকে। পরে ক্যামেরার জন্য বিশেষ হাতল বানিয়েছিলেন, যাতে এক হাতে ছবি তুলতে পারেন।

নিউইয়র্কে একটি বিশেষ অনুষ্ঠানে কাটা হয় তার নখ। তবে তা ফেলে দেওয়া হচ্ছে না।  বাঁ হাতের পাঁচটি নখই রাখা থাকবে নিউইয়র্কের ‘বিলিভ ইট অর নট’ জাদুঘরে।

দেখে নিন তাঁর নখ কাটার ভিডিও

 

সূত্র : আনন্দবাজার পত্রিকা

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]