logo
প্রকাশ: ১২:৩৯:২৯ AM, রবিবার, জুলাই ১৫, ২০১৮
পেশাগত দক্ষতা বৃদ্ধিতে ইনফ্রা পলিটেকনিক
মো. রেদোয়ান হোসেন

দক্ষ জনশক্তি তৈরি টেকসই উন্নয়নের একটি অপরিহার্য অনুষঙ্গ। ডিপ্লোমা তথা বৃত্তিমূলক কারিগরি শিক্ষা একটি দেশের শিক্ষিত জনগোষ্ঠীকে দক্ষ জনশক্তিতে রূপান্তরিত করে দেশকে উন্নয়নের স্বর্ণশিখরে নিয়ে যায়। প্রযুক্তিনির্ভর প্রতিযোগিতাপূর্ণ এ বিশে^ কারিগরি শিক্ষায় শিক্ষিতরাই কর্মক্ষেত্রে নিজেকে সবচেয়ে বেশি এগিয়ে রাখে। চাকরির সহজলভ্যতা ও এসএসসির পর চার বছর কোর্স সম্পন্ন করেই ক্যারিয়ার গড়ার সুযোগ থাকার কারণে নতুন প্রজন্ম দিন দিন এ শিক্ষার দিকে ঝুঁকছে। বর্তমান প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ চাকরি বাজারে যেখানে বিশ^বিদ্যালয়ের সর্বোচ্চ ডিগ্রি লাভের পরও চাকরির নিশ্চয়তা পাওয়া দুষ্কর, সেখানে একজন ডিপ্লোমা প্রকৌশলী তার ক্যারিয়ার শুরু করে উপ-প্রকৌশলী হিসেবে। সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ছাড়াও দেশি ও বিদেশি প্রাইভেট প্রতিষ্ঠানে রয়েছে ডিপ্লোমা প্রকৌশলীদের অবারিত কাজের সুযোগ।


দেশে সরকারি ব্যবস্থাপনার পাশাপাশি যে কয়টি  বেসরকারি পলিটেকনিক দক্ষ প্রকৌশলী তৈরিতে সহায়তা করছে, বরিশালের ইনফ্রা পলিটেকনিক ইনস্টিটিউট তার মধ্যে অন্যতম। ‘দক্ষতাই শক্তি-দক্ষতায় মুক্তি’ এই সেøাগানকে সামনে রেখে ২০০৩ সাল থেকে দক্ষিণ বাংলার মানবসম্পদ উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে এ প্রতিষ্ঠানটি। কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক অনুমোদিত ‘রাজনীতি ও ধূমপাণমুক্ত’ এ শিক্ষা প্রতিষ্ঠানের নিজেস্ব ক্যাম্পাসে রয়েছে আধুনিক বিষয়ভিত্তিক ল্যাব, সমৃদ্ধ লাইব্রেরি ও ফ্রি ওয়াইফাই সুবিধা; যা শিক্ষার্থীদের শিক্ষার পরিবেশকে সুনিশ্চিত করেছে। নিয়মিত পরীক্ষা গ্রহণ ও ব্যবহারিক ক্লাসে নিবিড় পর্যবেক্ষণের কারণে কোনো শিক্ষার্থীকে বাড়তি কোনো প্রাইভেট পড়তে হয় না। প্রজেক্টভিত্তিক হাতে-কলমে শিক্ষা গ্রহণের কারণে এই প্রতিষ্ঠানের প্রতিটি শিক্ষার্থী আজ নিজ নিজ কর্মক্ষেত্রে সুপ্রতিষ্ঠিত। 
বরিশালের সর্ববৃহৎ বেসরকারি এ পলিটেকনিকে ৪ বছর মেয়াদি আট সেমিস্টারে যেসব বিষয় শিক্ষা লাভের সুযোগ রয়েছে সেগুলো হলোÑ ডিপ্লোমা ইন মেরিন ইঞ্জিনিয়ারিং, সিভিল ইঞ্জিনিয়ারিং, অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, আর্কিটেকচার ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং, শিপ বিল্ডিং ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার ইঞ্জিনিয়ারিং, সার্ভেয়িং ইঞ্জিনিয়ারিং এবং গার্মেন্ট ডিজাইন অ্যান্ড প্যাটার্ন মেইকিং ইঞ্জিনিয়ারিং। ইনফ্রা পলিটেকনিকে রয়েছে বাংলাদেশ সরকার ও বিশ^ব্যাংকের অর্থায়নে সব ছাত্রী ও মনোনীত ছাত্রদের সেমিস্টারপ্রতি ৪ হাজার ৮০০ টাকা নিশ্চিত শিক্ষা সহায়তা। পাঠ গ্রহণ শেষে রয়েছে দেশসেরা প্রতিষ্ঠানগুলোতে ইন্টার্নশিপের সুযোগ। সঙ্গে উচ্চশিক্ষা, বিদেশ গমন ও চাকরি প্রাপ্তিতে সহায়তা প্রদানের নিশ্চয়তা।  ইনফ্রার শিক্ষার্থীরা উচ্চশিক্ষার জন্য নিজেদের সহযোগী প্রতিষ্ঠান বরিশালের প্রথম প্রাইভেট ভার্সিটি ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজে অর্ধেক খরচে ভর্তির সুযোগ পায়।  প্রতিষ্ঠানটি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কার্যক্রমে চলতি শিক্ষাবর্ষে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ভর্তির জন্য শিক্ষার্থীকে এসএসসি বা সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ ২.০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। এইচএসসিতে উত্তীর্ণ, অনুত্তীর্ণ বা পরীক্ষার্থীরাও আবেদন করতে পারবে। যাবতীয় তথ্যের জন্য যোগাযোগ করতে পারেন : ইনফ্রা পলিটেকনিক, ঢাকা-বরিশাল মহাসড়ক (বিভাগীয় কমিশনার অফিসের বিপরীতে), কাশিপুর, বরিশাল; ফোন- ০১৭৩৩৩৩৬৪৩০-৩৭। যাবতীয় তথ্য িি.িরহভৎধ.বফঁ.নফ এ সাইট থেকেও জানা যাবে। 

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]