logo
প্রকাশ: ১২:৪৬:১৪ AM, রবিবার, জুলাই ১৫, ২০১৮
হজ তথ্য কর্নার

মদিনায় গমন ও করণীয়

 

ষ পুরুষ হজযাত্রীদের জন্য কমপক্ষে ১ সেট ইহরামের কাপড়, ২ সেট পায়জামা-পাঞ্জাবি, ২টি লুঙ্গি, ২টি টুপি, ৪টি গেঞ্জি, ১ জোড়া স্যান্ডেল, ১টি তোয়ালে/গামছা, ১টি খাবার প্লেট, ১টি পানির গ্লাস, চিকিৎকের পরামর্শ অনুযায়ী প্রয়োজনীয় ওষুধ, ২টি রিডিং চশমা, একটি ছোট কাঁচি, টুথ ব্রাশ, পেস্ট, নাইলনের রশি, মহিলা হজযাত্রীদের জন্য প্রয়োজনীয় সংখ্যক সালোয়ার-কামিজ, ওড়না, বোরকা এবং অন্যান্য ব্যবহার্য কাপড় সঙ্গে নিতে হবে ।

ষ উল্লিখিত মালামাল বহনের জন্য একটি ছোট ব্যাগ নিতে হবে।

ষ যারা মদিনা থেকে দেশে ফিরবেন তাদের দেশে ফেরার সময় ৩৬ ঘণ্টা আগে লাগেজ গুছিয়ে নিতে হবে। টিকিট ও বোর্ডিং পাশ সঙ্গে রাখতে হবে।

ষ মসজিদে নববিতে ৪০ ওয়াক্ত সচেষ্ট থাকতে হবে।

ষ গাইডের পরামর্শক্রমে ঐতিহাসিক স্থানগুলো পরিদর্শন করা যেতে পারে।

ষ অসুস্থ অনুভব করলে এজেন্সি/গাইডের সহায়তায় বাংলাদেশ মেডিকেল ক্লিনিকে গিয়ে সেবা গ্রহণ করতে পারবেন। বাংলাদেশ মেডিকেল ক্লিনিক থেকে বিনামূল্যে ওষুধসহ প্রাথমিক চিকিৎসাসেবা প্রদান করা হয়।

ষ মদিনা থেকে মক্কায় ফেরার পথে ইহরাম পরে আসতে হবে।

 

দেশে ফেরার সময় করণীয়

 

ষ দেশে ফেরার সময় ৩৬ ঘণ্টা আগে লাগেজ গুছিয়ে নিতে হবে। টিকিট ও বোর্ডিং পাশ সঙ্গে রাখতে হবে।

ষ ফেরার সময় বড় লাগেজ পৃথক গাড়িতে নেওয়া হবে। ছোট লাগেজটি সঙ্গে রাখতে পারেন। বাংলাদেশ বিমানে দুই ব্যাগে ৪৬ কেজি মালামাল আনা যাবে। কোনো ব্যাগের ওজন ২৩ কেজির বেশি হবে না।

ষ জমজমের পানি লাগেজে আনবেন না। ফেরার পথে ঢাকা বিমানবন্দর থেকে জমজমের পানি দেওয়া হবে।

ষ হাতে কিছু নগদ অর্থ রাখতে হবে। এয়ারপোর্টে/বাড়ি পৌঁছানো/ফ্লাইট বিলম্ব ঘটতে পারে। 

ষ নিষিদ্ধ জিনিস বহন করবেন না। বিমানে ভ্রমণকালে ছুরি, কাঁচি, সুই, নেইল কাটার, লাইটার, পেস্ট, স্প্রে, ধারালো এবং তরল জাতীয় জিনিস হাত ব্যাগে নেওয়া যাবে না। 

ষ কোনো আত্মীয়স্বজন, বন্ধুবান্ধব বা অন্য কারও মালামাল পরিবহন করতে গিয়ে নিজেকে বিপদে ফেলবেন না। অতিরিক্ত ওজনরে জন্য প্রতি কেজিতে ৬০ রিয়াল (প্রায় ১৪০০ টাকা) করে পরিশোধ করত হবে।

ষ হজসংক্রান্ত যে কোনো জরুরি প্রয়োজনে ঢাকা/মক্কা/মদিনা/জেদ্দা হজ অফিসে যোগাযোগ করুন। আপনার যে কোনো পরামর্শ/সমস্যা িি.িসড়ৎধ.মড়া.নফ এর ঋধপবনড়ড়শ-এর মাধ্যমে শেয়ার করতে পারেন। হজযাত্রীদের যাবতীয় তথ্য িি.িযধলল.মড়া.নফ থেকেও জানা যাবে।

ষ আপনার স্মার্ট মোবাইলে ‘হজ গাইড’ অ্যাপস ডাউনলোড করে হজসংক্রান্ত সব তথ্য জানতে পারবেন।

 

হজ গাইডের করণীয়

 

ষ নিজের দায়িত্বের আধীন সব হাজীর ফোন নম্বরসহ ঠিকানা সংগ্রহ করে কাগজপত্র বুঝিয়ে দেওয়া এবং সময়মতো হজ ক্যাম্পে হাজির করা।

ষ হজ ক্যাম্পে, ব্যাংকে ও বিমানবন্দরের আনুষ্ঠানিকতা সম্পন্ন করায় সহযোগিতা করা। 

ষ ওজু-ইস্তেনজা, গোসল, ইহরাম পরা, বিমানে তায়াম্মুম, নামাজ, তালবিয়া পাঠ এবং প্রয়োজনীয় তালিমের ব্যবস্থা করা। 

ষ তালবিয়া অনেকেরই মুখস্থ নেই। তাই সময় নিয়ে সব হাজীকে তালবিয়ার সহিহ-শুদ্ধ মশকের ব্যবস্থা করা। 

ষ জেদ্দায় পৌঁছার পর মালপত্র সংগ্রহ, ইমিগ্রেশন পার করা, বাংলাদেশ মিশনের নির্ধারিত স্থানে সবাইকে একত্রিত করা এবং শান্তিপূর্ণভাবে লাগেজসহ নির্দিষ্ট বাসে ওঠানো। এক বাসে যাত্রী আর অন্য বাসে লাগেজ ওঠালে পরে তা পেতে সমস্যা হয়।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]