logo
প্রকাশ: ০১:২৬:৪৮ AM, মঙ্গলবার, জুলাই ১৭, ২০১৮
নবীনদের আত্মবিশ্বাসী হতে হবে
নূরে আলম রনি

স্বপ্নকে পেতে হলে স্বপ্ন দেখতে শিখতে হয়। স্বপ্ন দেখার ব্যাপারটা এমনি এমনি আসে না। কোমলমতি একটা মনে স্বপ্নের বীজ বুনে দিতে পারে কোনো না কোনো মহতী ব্যক্তিত্ব কিংবা মহৎ মননের অধিকারী কোনো ব্যক্তির কোনো একটি অনন্য উদ্যোগ। চারা গাছ যেমন অন্য কিছুর সাহায্যে বেড়ে ওঠে, ঠিক তেমনি কোমলমতি শিক্ষার্থীর প্রয়োজন কারও কারও সাহচর্য।
তেমনি একজন ব্যক্তিত্বের সাহচর্য পেয়েছিল নরসিংদীর আবদুল কাদের মোল্লা সিটি কলেজের প্রথম বর্ষের প্রায় ১ হাজার ৪০০ নবীন শিক্ষার্থী বন্ধু। কলেজের নবীনবরণ অনুষ্ঠানের উদ্বোধক হিসেবে অংশগ্রহণ করেন নরসিংদী জেলার জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন। তার উপস্থিতি নবীন শিক্ষার্থীদের মাঝে এনে দিয়েছে এক নিদারুণ প্রাণচাঞ্চল্য। জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন বলেন, নারী-পুরুষের বৈষম্যের অবসান হবে শিক্ষার আলোকছটায় নবীনদের হাত ধরেই। জীবনের প্রাপ্তির খাতায় আমরা যেন কিছুটা অতৃপ্তি রেখে দিই, কারণ এই অতৃপ্তিই হবে আমাদের সামনে চলার অনুপ্রেরণা। তিনি আরও বলেন, আমাদের সবার উচিত প্রত্যয়ী ও আত্মবিশ্বাসী হওয়া; কিন্তু খেয়াল রাখতে হবে তা যেন কখনোই আত্মঅহঙ্কারে পরিণত না হয়। নারীশক্তির উদাহরণে জেলা প্রশাসক বলেন, আমাদের হতে হবে বেগম রোকেয়ার মতো ধী-শক্তির অধিকারী, হতে হবে মাদার অব হিউম্যানিটি খ্যাত প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার মতো বিচক্ষণ, পরিশ্রমী এবং দূরদর্শী। আমরা যদি এরূপ মহীয়সী নারীদের আদর্শ হিসেবে গ্রহণ করি তাহলে নারীদের শক্তিকে কেউই খাটো করে দেখতে পারবে না।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]