logo
প্রকাশ: ০৪:৫২:৪৭ PM, বুধবার, জুলাই ২৫, ২০১৮
বছরে ৬০ লাখ স্যালাইন তৈরি হচ্ছে রংপুরে
আব্দুর রহমান মিন্টু (রংপুর)

উত্তরাঞ্চলের একমাত্র  সরকারি খাবার স্যালাইন উৎপাদন ও সরবরাহকারি প্রতিষ্ঠান রংপুর নগরীর সদর হাসপাতালে অবস্থিত। এই প্রতিষ্ঠানটির কর্মকর্তা ও কর্মচারীদের শ্রমের ফলে রংপুর ও রাজশাহী বিভাগের  ১৬টি জেলার সরকারি এবং স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে প্রতি বছর বিনামূলে চাহিদা অনুযায়ী স্যালাইন সরবরাহ করছে। এই প্রতিষ্ঠান থেকে প্রতি বছর  ৬০ লাখের বেশি স্যালাইন উৎপাদন হচ্ছে। 

প্রতিষ্ঠানটির সুপার ভাইজার আব্দুল করিম বলেন, চাহিদার তুলনায় শ্রমিক কম রয়েছে। তার পরেও স্যালাইন উৎপাদনে কোন ঘাটতি নেই।  তিনি আরো বলেন, বছরে  এখান থেকে ৬০ লাখের বেশি স্যালইন উৎপন্ন হয়। 

ল্যাব সহকারি এনামুল হক জানান, রংপুর ও রাজশাহী বিভাগের তালিকার প্রতিষ্ঠানগুলো ছাড়াও বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে যেখানে সেবা চালু আছে সেখানে সরবরাহ করা হচ্ছে খাবার স্যালইন। জুনে খাবার স্যালইন বৃদ্ধি পায়। তবে সংকট যাতে না হয় সে জন্য আগে থেকে স্যালাইনের রিজার্ভ বৃদ্ধি করা হয়। তিনি আরো জানান, চাহিদার তুলায় বেশি স্যালাইন উৎপাদন হচ্ছে। এই স্যালাইনগুলো রাখার মত তেমন বড় ধরনের কোন স্টোর নেই। তিনি একটি আধুনিক সংরক্ষণাগার নির্মাণের কথাও জানান।

১৯৮০ সালে সাবেক সদর হাসপাতালে খাবার স্যালইন উৎপাদন ও সরবরাহকারী প্রতিষ্ঠানটি যাত্রা শুরু করে। ১৯৮০ থেকে ১৯৯০ সাল পর্যন্ত এখানে প্রতিবছর মাত্র কয়েক লাখ স্যালাইন উৎপাদিত হতো। বর্তমানে এই প্রতিষ্ঠানটিতে স্যালাইন উৎপাদন বেড়ে ৬০ লাখের  বেশি দাঁড়িয়েছে। উৎপাদিত স্যালাইন সরবরাহ করা হচ্ছে রংপুর বিভাগের রংপুর, কুড়িগ্রাম, লালমনিরহাট, ঠাকুরগাঁও, পঞ্চগড়, গাইবান্ধা এবং নীলফামারী জেলা এবং  রাজশাহী বিভাগের ৩টি সরকারি হাসপাতাল, সদর হাসপাতাল, সিভিল সার্জনের ১৬টি রিজার্ভ সেন্টার, ২টি সিটি করপোরেনসহ  বিভিন্ন পৌরসভা , পুলিশ ট্রেনিং সেন্টার ও হাসপাতাল, কেন্দ্রীয় কারাগার অন্যতম।

এই কারখানায় দিন হাজিরা ভিত্তিতে কাজ করে জীবিকা নির্বাহ করছেন শারমিন আক্তার। তিনি জানান,  তিনি এ প্রতিষ্ঠানে ১৩ বছর ধরে  দৈনিক হাজিরায় কাজ করছেন। তাকে  আগে দেয়া হতো ১৮০ টাকা। এখন দেয়া দেয়া হচ্ছ ৫০০টাকা। এতে তার সংসার ভালোই  চলছে। 

শ্রমিক জিয়াউর রহমান জানান, এখানে কাজ করে যে টাকা পান তা দিয়ে নিজেদের পাশাপাশি  সন্তানের লেখাপাড়ার খরচ চালাচ্ছেন।

রংপর সিভিল সার্জন ডাক্তার জাকিরুল ইসলাম জানান, বিনামূলে চাহিদা অনুযায়ী স্যালাইন সরবরাহ করছে এই প্রতিষ্ঠান। প্রতি বছর ৬০ লাখের বেশি স্যালাইন উৎপাদন হচ্ছে। একটি আধুনিক সংরক্ষণাগার নির্মাণের জন্য মন্ত্রণালয়ে আবেদন করা হয়েছে।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]