logo
প্রকাশ: ০৬:৩৯:৫৭ PM, বুধবার, জুলাই ২৫, ২০১৮
ব্রণ হলে যে কাজটি ভুলেও করবেন না
অনলাইন ডেস্ক

ব্রণ শব্দটা খুবই আতঙ্কের যে কোন মেয়ের কাছে। কারণ একটা ব্রণ পুরো মুখের সৌন্দর্যটাই নষ্ট করে দেয়।শারীরিক সমস্যার কারণে অনেক সময় মুখে ব্রণ হয়েই থাকে। তবে তা দূর করার ও অনেক উপায়ও রয়েছে।

এক ঝলকে দেখে নিন কি সেই উপায়—

  • মুখ পরিষ্কার রাখার জন্য ঠাণ্ডা জল দিয়ে মুখ ধোয়ার মত বিকল্প আর কিছু নেই। দিনে অন্তত দুই বার করে মুখ ধুয়ে পরিষ্কার করুন। তবে মুখে ব্রণ হলে দিনে একবার করে মুখ পরিষ্কার করতে হবে। অতিরিক্ত মুখ ধোয়া ত্বক শুষ্ক করে দেয়। শুষ্ক ত্বকে তেল বেশি উৎপন্ন হয়। যা ব্রণ হওয়ার প্রবণতা বৃদ্ধি করে।
  • ব্রণ দূর করার জন্য অ্যান্টিবায়োটিক ক্রিম ব্যাবহার করুন। বাড়িতে যে পেস্ট আপনি ব্যাবহার করেন তা লাগাতে পারেন ব্রণের স্থানে। তবে ব্রণের স্থানে বিভিন্ন ক্রিম ব্যবহার করলে ত্বকের ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে।

  • ব্রণ হলে মেকআপ করা থেকে বিরত থাকুন। বেশি মেকআপ ব্যাবহার করলে ব্রণ আরও স্থায়ী হতে পারে।
  • ব্রণ হলে কখনই তাতে নখ দিয়ে খোঁচাবেন না। তাহলে ওই জায়গায় দাগ হয়ে যেতে পারে। ব্রণের জায়গায় নখ দেওয়া বা চুলকানো থেকে দূরে থাকুন।
  • খুশকি থেকে অনেক সময় ব্রণ দেখা দেয়। নিয়মিত চুল পরিষ্কার রাখুন। চুলে খুশকি দেখা দিলে তা দূর করার ব্যবস্থা করুন।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]