logo
প্রকাশ: ০৫:১২:৫৯ PM, শুক্রবার, আগস্ট ৩, ২০১৮
গরুর খামারে পলাশের দিন বদল
আজহারুল হক (গফরগাঁও)

শিক্ষকতার পাশাপাশি বাড়তি কিছু করার ইচ্ছা থেকেই হঠাৎ শখ করে ১০টি ষাড় কিনেন বাড়িতে। পরে কেনেন একটি গাভি। সেই থেকেই দিন বদলের শুরু। একটি থেকে দুটি। দুটি থেকে এখন ছয়টি গাভি। 

সেই খামার ধীরে ধীরে বড় হয়েছে, গাভি বেড়েছে, বেড়েছে দুধের উৎপাদনও। বতমানে এ শিক্ষকের খামারে রয়েছে ১৬টি গরু। সম্প্রতি সেখান থেকে বিক্রি করেছেন ছয়টি ষাড়। 

এই খামারির নাম গোলাম মঞ্জুরুল কবীর পলাশ। বাড়ি ময়মনসিংহের গফরগাঁও উপজেলার বাঘেরগাঁও গ্রামে। তিনি পাঁচবাগ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক। 

পরিশ্রম আর সংগ্রাম করে শুধু নিজের সংসারেই স্বচ্ছলতা আনেননি, পাশাপাশি গ্রামের অন্যদেরও গাভী পালনে উৎসাহিত করে স্বাবলম্বী হওয়ার পথ দেখিয়েছেন তিনি। তার দেখাদেখি খামারবিপ্লব ছড়িয়ে পড়েছে গফরগাঁও উপজেলার গ্রামগুলোয়।

খামার করতে প্রথমে কিছুটা সমস্যা হলেও হার মানেননি পলাশ। ধীরে ধীরে গড়ে তুলেছেন দুগ্ধ খামার। খামারের নাম ‘বাদার্স ক্যাটেল ফার্ম’। 

গফরগাঁও পৌর শহর থেকে ১০ কিলোমিটার দূরে বাঘেরগাঁও গ্রাম। এ গ্রামের বাড়ির পাশেই বিশাল সেড ঘরে খামার।

পলাশ জানান, দুধেল গাভীর মধ্যে ৪টি ফ্রিজিয়ান, ২টি শংকর জাতের। ফ্রিজিয়ান জাতের গাভী ৩০ লিটার পর্যন্ত দুধ দেয়। দুগ্ধ খামারে কোনো এঁড়ে বাছুর রাখেন না তিনি। দুধ দেওয়া শেষ হলেই তা বিক্রি করে দেন। যে গাভি দিয়ে খামার শুরু করেছিলেন, সেটিও রয়েছে খামারে। 

দুধ দোহানোর পর খামারের শ্রমিকেরা তা উপজেলা সদরের বিভিন্ন হোটেলে বিক্রি করেন।প্রতিদিন ১৫০০ টাকার দুধ বিক্রি করতে পারেন বলে জানান খামারী পলাশ।

পলাশের সাফল্যে অনুপ্রাণিত হয়ে অনেকেই দুগ্ধ খামার করেছেন। প্রায় প্রতিদিনই লোকজন আসেন পলাশের কাছে খামার সম্পর্কে নানা পরামর্শ নিতে। 

গফরগাঁও উপজেলা প্রাণীসম্পদ কার্যালয়ের ভ্যাটেনারি সার্জন ডাঃ মোঃ আনিছুর রহমান জানান, শিক্ষক পলাশের খামার গড়ে তোলার মাধ্যমে এলাকার দুধ ও মাংসের চাহিদা পূরণ করছেন। তিনি নিজের ভাগ্যবদলের পাশাপাশি অন্যদের খামার গড়ার পরামর্শ দিয়ে দেশের অর্থনীতিকে এগিয়ে নিতে অবদান রাখছেন।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]