logo
প্রকাশ: ১১:৪৬:৪৫ PM, বুধবার, আগস্ট ৮, ২০১৮
ভাবনার পরিবর্তন প্রয়োজন
মো. জাভেদ হাকিম

আজকাল তারুণ্যের মাঝে একটা ভ্রান্ত ধারণা কাজ করেÑ প্রেম-ভালোবাসা শুধু বিপরীত লিঙ্গের প্রতিই হয়। এ রকম মানসিকতাই আজ অধিকাংশ তরুণকে অন্ধকারের দিকে ধাবিত করছে। প্রেম-ভালোবাসা সন্তানের প্রতি অভিভাবকের, ভাইয়ের প্রতি বোনের, প্রতিবেশীর প্রতি, আত্মীয়স্বজনের মাঝে ও গুরুর প্রতি শিষ্যের। ঠিক এমনভাবে মানুষের প্রতি সবার মানবিক ভালোবাসার জন্মাতে পারে। এমনকি জীবজন্তুর প্রতিও ভালোবাসা সৃষ্টি হতে পারে। পৃথিবীতে এমন অনেক উদাহরণ আছে, যেখানে পালিত প্রাণীর জন্য মনিব কিংবা মনিবের জন্য প্রাণী তার প্রাণ পর্যন্ত বিসর্জন দিয়েছে। অথচ অজ্ঞতা ও অদূরদর্শিতার জন্য বর্তমানে কমবয়সি বা উঠতি বয়সি ছেলেমেয়েরা অনেকে ভ্রান্ত ধারণা পোষণ করে থাকে। 

ভালোবাসা নামক পবিত্র শব্দটা প্রতিনিয়ত কলঙ্কিত করা হচ্ছে। সময় এসেছে এখন এই সামাজিক অবক্ষয় থেকে নবপ্রজন্ম তারুণ্যকে অন্ধকার থেকে আলোর দিশা দেখানোর। এর জন্য চাই প্রথমেই পারিবারিক শিক্ষা। পরিবার থেকেই শেখাতে হবে ভালোবাসা সবার জন্য। বিভিন্ন ক্লাব, সংগঠন, রাজনৈতিক দলের নেতাকর্মীদের মাঝেও ভালোবাসার বন্ধন অটুট রাখতে হবে। ভালোবাসার মায়া যখন নেতাকর্মীর মাঝে বিরাজ করবে, তখন এই ঘুণেধরা সমাজে বখে যাওয়া প্রজন্মকে নতুন করে আলোর পথ দেখাবে। পুরো একটি সমাজব্যবস্থাকে পাল্টে দেওয়ার অসীম ক্ষমতা রাখে মানুষের প্রতি মানুষের ভালোবাসা। যে শিশুটি ছোট থেকে বড়দের আদর-ভালোবাসা পেয়ে বড় হবে, সে কখনও অন্যের প্রতি অন্যায় করতে পারবে না। যে পরিবারে যত বেশি ভালোবাসার বন্ধন গাঢ়, সে পরিবারের সদস্যরা সমাজের জন্য তত বেশি নিরাপদ। ভালোবাসার অভাব থেকেই মানুষ, এমনকি পালিত প্রাণীগুলোও বখে যায়। 
প্রেম-প্রীতি-ভালোবাসা এমন এক প্রাকৃতিক পরাশক্তি, যার কাছে বনের হিংস্রজন্তু পর্যন্ত হার মানে। সমাজ থেকে ভালোবাসা দিনকে দিন বিলীন হওয়ার কারণেই আজ এতটা সামাজিক অবক্ষয়। চারদিকে হানাহানি, নেই কোনো কারও প্রতি শ্রদ্ধা-ভক্তি। সুস্থজ্ঞানের অভাবেই নবপ্রজন্ম আজ ভালোবাসা বলতে বিপরীত লিঙ্গের প্রতি আকর্ষণ বুঝে। যার পরিণতি অনেকাংশেই গড়ায় অসুস্থ মানসিকতার বিকৃত রুচির দিকে। সময় থাকতেই সচেতন মানুষকে এগিয়ে আসতে হবে, ঘুণেধরা এই সমাজের ভয়াবহ অবক্ষয় রোধে। মানুষকে নিঃস্বার্থভাবে ভালোবাসতে হবে, সম্মান করতে শেখাতে হবে। সমাজের প্রতিটি স্তরে ছড়িয়ে দিতে হবে মানবিক প্রেম, সহমর্মিতা ও মমত্ববোধ।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]