logo
প্রকাশ: ১১:৪৯:২৬ PM, বুধবার, আগস্ট ১৫, ২০১৮
বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ
সজীব আহমেদ

বর্তমান বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে আভা ফাউন্ডেশন বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণের জন্য রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু করেছে। রোববার সকাল সাড়ে ৯টায় জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের জয় বাংলা চত্বরে অস্থায়ী ফরম সংগ্রহের বুথ উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. এএইচএম মোস্তাফিজুর রহমান। এ সময় উপস্থিত ছিলেন প্রক্টর উজ্জ্বল কুমার প্রধান, রেজিস্ট্রার ড. মো. হুমায়ুন কবীর, পিএস টু ভিসি এসএম হাফিজুর রহমান, ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা শেখ সজীব, প্রমুখ। দীর্ঘদিন ধরে এ ফাউন্ডেশনটি শুধু গ্রামীণ মেধাবী শিক্ষার্থীদের কম্পিউটার প্রশিক্ষণ দিয়ে যাচ্ছে। ১২ আগস্ট থেকে তাদের কার্যক্রম আরও সম্প্রসারণ করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশাপাশি সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। তরুণ-তরুণীদের কম্পিউটার বিষয়ে দক্ষ করে তুলতে সম্পূর্ণ বিনামূল্যে এ প্রশিক্ষণের আয়োজন করেছে আভা ফাউন্ডেশন। তিন মাস মেয়াদি এ প্রশিক্ষণ কার্যক্রমে এমএস ওয়ার্ড, এমএস এক্সেল, এমএস পাওয়ার পয়েন্ট, এমএস এক্সেস, এডোব ফটোশপ, কম্পিউটার নেটওয়ার্কিং, ইন্টারনেট এবং ই-মেইলের বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। আভা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা পরিচালক শেখ সজীব বলেন, তথ্যপ্রযুক্তির অপরিহার্যতার কথা চিন্তা করে প্রথম থেকেই সর্বসাধারণকে আমাদের প্রশিক্ষণ কার্যক্রমের আওতায় আনার ইচ্ছা ছিল; কিন্তু পর্যাপ্ত রিসোর্সের অভাবে সেটা সম্ভব হয়ে উঠেনি। ১২ আগস্ট থেকে প্রশিক্ষণ কার্যক্রম আরও সম্প্রসারণ করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশাপাশি সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দিয়েছি। যেটা জীবনযাত্রার মান উন্নয়নসহ স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতের মাধ্যমে দুর্নীতি রোধে সাহায্য করবে।

উল্লেখ্য, ২০১৫ সালে তথ্যপ্রযুক্তিগত অনগ্রসরতা দূরীকরণের জন্য ও ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আভা ফাউন্ডেশনের কার্যক্রম শুরু করেন। ফাউন্ডেশনটি শুরু থেকেই সম্পূর্ণ বিনামূল্যে শিক্ষার্থীদের মাঝে কম্পিউটার প্রশিক্ষণ দিয়ে আসছে।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]