logo
প্রকাশ: ১০:৪৭:৪৪ PM, বৃহস্পতিবার, আগস্ট ১৬, ২০১৮
আরও ২১ দেশে উন্মুক্ত হলো ‘টুইটার লাইট’
প্রযুক্তি ডেস্ক

টুইটারের হালকা সংস্করণ ‘টুইটার লাইট’ উন্মুক্ত হয়েছে আরও ২১টি দেশে। গ্রাহক যাতে সব সময় এই প্ল্যাটফর্মে সংযুক্ত থাকতে পারেন সে লক্ষ্যেই অ্যাপটি উন্মোচন করেছে মাইক্রোব্লগিং সাইটটি।

টুইটার লাইট যোগ করা হয়েছে নতুন ২১টি দেশের গুগল প্লে স্টোরে। এর মধ্যে রয়েছে ভারত, তুরস্ক, উগান্ডা, ইউক্রেইন, উরুগুয়ে, ইয়েমেন এবং জিম্বাবুয়ে আর্জেন্টিনা, বেলারুশ, ডমিনিকান রিপাবলিক, ঘানা,  গুয়াতেমালা, হন্ডুরাস, ইন্দোনেশিয়া, জর্ডান, কেনিয়া, লেবানন, মরক্কো, নিকারাগুয়া, প্যারাগুয়ে, রোমানিয়া।
বাংলাদেশসহ অনেক দেশে এরই মধ্যে চালু রয়েছে টুইটার লাইট। এবার এর পরিধি আরও বাড়ালো প্রতিষ্ঠানটি। টুইটারের পক্ষ থেকে এক ব্লগ পোস্টে বলা হয়, ‘টুইটার ব্যবহারের ক্ষেত্রে বেশ কিছু বাধা রয়েছে, ধীরগতির মোবাইল নেটওয়ার্ক, ডেটা প্ল্যান বা মোবাইল ডিভাইসে স্টোরেজের ঘাটতি এর মধ্যে অন্যতম।’ ‘নতুন পণ্য তৈরির সময় আমরা এটা নিশ্চিত করতে চাই যে, গ্রাহক যেখানেই থাকুন না কেন তিনি যাতে সবচেয়ে ভালো অভিজ্ঞতা পান।’
চলতি বছরের মে মাসে গুগল জানায়, আগের সংস্করণের চেয়ে ৫০ শতাংশ বেশি গ্রাহক অ্যাপটি ব্যবহার করেন। আর আগের চেয়ে ৬০ শতাংশ বেশি পেজ দেখা হয় এতে। এ ছাড়া ৩০ শতাংশ দ্রুত গতিতে লোড হয় অ্যাপটি। টুইটার লাইট প্রথম উন্মোচন করা হয় ২০১৭ সালে। এই সংস্করণটির আকার মাত্র তিন মেগাবাইট। কম ডেটা খরচের পাশাপাশি ২জি বা ৩জি  নেটওয়ার্ক এবং ধীরগতির ওয়্যারলেস সংযোগে দ্রুত লোড হবে এমনভাবেই নকশা করা হয়েছে অ্যাপটির। 
সূত্র : প্রযুক্তি সাইট সিনেট

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]