logo
প্রকাশ: ১১:৪৯:০৪ PM, মঙ্গলবার, আগস্ট ২৮, ২০১৮
অস্ট্রেলিয়ায় হুয়াওয়ের ফাইভজি প্রযুক্তি বিক্রি নিষিদ্ধ
প্রযুক্তি ডেস্ক

অস্ট্রেলিয়া নিরাপত্তার অজুহাতে হুয়াওয়ের ফাইভজি প্রযুক্তি বিক্রি নিষিদ্ধ করেছে। হুয়াওয়ে এরই মধ্যে দেশটিতে পঞ্চম প্রজন্মের এ প্রযুক্তি নিয়ে যেসব কাজ শুরু করেছিল, সেগুলোর নেটওয়ার্কও বন্ধ করে দেওয়া হয়েছে। শুধু হুয়াওয়ে নয়, অপর চীনা কোম্পানি জেডটিইকেও নিষিদ্ধ করেছে অস্ট্রেলিয়া সরকার। তবে এমন উদ্যোগকে রাজনৈতিক বলে আখ্যায়িত করেছে হুয়াওয়ে। আগামী বছর নাগাদ পুরোদমে ফাইভজি চালু করতে বিভিন্ন প্রতিষ্ঠান বিশ্বব্যাপী কাজ করছে। হুয়াওয়ে তাদের অন্যতম। বিশ্বের অন্যতম স্মার্টফোন ও প্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠান হুয়াওয়েকে ফাইভজিবিষয়ক সব কাজকর্ম বন্ধ করতে চিঠি দেওয়া হয়েছে বলে জানিয়েছে সিএনএন। চীনা প্রতিষ্ঠানটি বলছে, এমন সিদ্ধান্ত দেশটির গ্রাহকদের হতাশ করবে। কারণ তারা এখন পর্যন্ত বিশ্বে ফাইভজি প্রযুক্তির লিডার হিসেবে পরিচিত। অন্যদিকে অস্ট্রেলিয়ার নিরাপত্তা সংস্থা চীনা কোম্পানিটির বিরুদ্ধে অভিযোগ এনে বলছে, হুয়াওয়ে তাদের প্রযুক্তি দিয়ে চীন সরকারের সঙ্গে আঁতাত করে তথ্য পাচার করছে। গার্ডিয়ানের এক রিপোর্টে বলা হয়, ১৮ মাস ধরে চীন ও অস্ট্রেলিয়ার মধ্যে সম্পর্ক কিছুটা অবনতি হচ্ছে। ক্যানবেরা বলছে, বেইজিং তাদের কিছু স্থানীয় বিষয়ে হস্তক্ষেপ করছে। চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে শুল্কবিষয়ক বাণিজ্য যুদ্ধ থেকেই এমন পরিস্থিতি তৈরি হয়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

অস্ট্রেলিয়ান সরকার গেল বৃহস্পতিবার এক বিবৃতিতে জানিয়েছে, টেলিকম যন্ত্রপাতি সরবরাহকারী একটি প্রতিষ্ঠানকে আপাতত আর ফাইভজি নিয়ে কাজ করতে দেওয়া হবে না। কেননা কোম্পানিটি একটি বিদেশি সরকারের হয়ে আইনের পরিপন্থি কাজ করেছে। তারা দেশটির নেটওয়ার্কে অযাচিত প্রবেশ করতে পারে না। তবে ওই বিবৃতিতে হুয়াওয়ে বা চীনের নাম কোথাও ব্যবহার করা হয়নি। অবশ্য হুয়াওয়ে নিরাপত্তা নিয়ে করা অভিযোগ পুরোপুরি অস্বীকার করেছে। একটি বেসরকারি প্রতিষ্ঠান হিসেবে সরকারের সঙ্গে এমন আঁতাত করা বা যৌথভাবে কাজ করার কোনো প্রশ্নই ওঠে না বলে জানিয়েছে কোম্পানিটি। 

হসূত্র : ওয়েবসাইট

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]