logo
প্রকাশ: ০৩:৪০:৫৮ PM, বুধবার, আগস্ট ২৯, ২০১৮
হাসি ও গম্ভীর মুখের পার্থক্য বুঝতে পারে ছাগল!
অনলাইন ডেস্ক

আমরা কথায় কথায় কাউকে না কাউকে ছাগল বলে ফেলি। ছাগল বলা হয় সাধারণত তুচ্ছার্থে; কাউকে বোকাসোকা বোঝাতে। কিন্তু জানেন কি বাস্তবে এই ছাগলই অনেক বুদ্ধিমান? যে ছাগলকে আপনি বোকাসোকা ভাবেন সেই ছাগলই মানুষের হাসি ও গম্ভীর মুখের ছবি আলাদাভাবে চিনতে পারে? বুধবার এমন এক গবেষণা প্রতিবেদনে এটাই দাবি করা হয়েছে। খবর বার্তা সংস্থা এএপি’র।

ইউরোপ ও ব্রাজিলের গবেষকরা জানান, ২০টি গৃহপালিত ছাগলকে একই ব্যক্তির হাসি ও গম্ভীর মুখের দুটি ছবি দেখানো হলে তারা হাসি মুখের ছবিটিকেই মুখ দিয়ে স্পর্শ করে।

সহকারি গবেষক লন্ডনের কুইন মেরি বিশ্ববিদ্যালয়ের ক্রিস্টিয়ান নওরোত বলেন, ‘ছাগলরা হাসিমুখের দিকে গড়ে ১ দশমিক ৪ সেকেন্ড তাকিয়ে থাকে ও স্পর্শ করে। আর গম্ভীর মুখের দিকে ০ দশমিক ৯ সেকেন্ড তাকিয়ে থাকে।’

তিনি আরও বলেন, ‘এর মানে ছাগলরা আনুমানিক ৫০ শতাংশ বেশি সময় হাসি মুখের ছবির দিকে তাকিয়ে ছিল। তারা ছবিটাকে স্পর্শ করে।’

রয়েল সোসাইটি ওপেন সাইন্স পত্রিকায় গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয়। তারা দাবি করে ছাগল যে মানুষের আবেগ বুঝতে পারে এটা তার প্রথম প্রমাণ।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]