logo
প্রকাশ: ১১:২০:৩০ PM, বৃহস্পতিবার, আগস্ট ৩০, ২০১৮
সনি আবারও বাজারে আনছে ‘রোবট কুকুর’
প্রযুক্তি ডেস্ক

সনি আবারও বাজারে আনছে জনপ্রিয় আইবো রোবট কুকুর। তাদের এক সময়ের সাড়া জাগানো কুকুর-সদৃশ রোবট আইবো সিরিজে যুক্ত হচ্ছে নতুন কিছু মডেল। এবার এতে যোগ হচ্ছে ক্লাউডভিত্তিক কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি। ব্রিটিশ ট্যাবলয়েড মিররের প্রতিবেদনে বলা হয়, সময়ের সঙ্গে শিখতে, মানুষের চেহারা চিনতে এবং নিজস্ব ব্যক্তিত্ব তৈরি করতে পারে আইবো। কোন কাজগুলো তার মালিক পছন্দ করেন তাও মনে রাখতে পারবে এই রোবটটি। ১৯৯৯ সালে প্রথম এ রোবটটি বাজারে আনে সনি। ২০০৬ সালে পণ্যটি বাতিল করে নির্মাতা প্রতিষ্ঠানটি। ‘ফার্স্ট লিটার এডিশন’ রোবটটি আইবো’র ষষ্ঠ সংস্করণ। চলতি বছরের সেপ্টেম্বরে বাজারে আসবে নতুন আইবো। রোবটটি ব্যবহারকারীর পোষা প্রাণী হিসেবে কাজ করবে। আইবোর নতুন মডেলের দাম হবে ২ হাজার ৮৯৯ ডলার বা প্রায় ২ লাখ ৪৩ হাজার ৫০০ টাকা। আইবোর সঙ্গে থাকবে চার্জিং স্টেশন, রোবটিক খেলনা হাড্ডি ‘আইবোন’ এবং একটি ছোট প্লাস্টিক বল যা নিয়ে আইবো খেলতে পারবে। প্রতিটি আইবোর সঙ্গে ৩ বছরের সনি এআই ক্লাউড সেবা দেওয়া হবে। এআই ক্লাউডে আইবো প্রতিনিয়ত তার অভিজ্ঞতা আপলোড করবে যার ওপর নির্ভর করে আইবোর ব্যক্তিত্বের বিকাশ হতে থাকবে। আইবো কথা বুঝতে পারে, করতে পারে ছোটখাটো সব কাজ, যা পোষা কুকুর করতে সক্ষম। তার আছে নিজস্ব ব্যক্তিত্ব, নিজ থেকেই চার্জিং স্টেশনে গিয়ে ‘ঘুমাতে’ পারে। নিজ থেকেই প্রভু এবং বন্ধুদের চিনতে সক্ষম রোবটটি। সবচেয়ে অবাক করা বিষয় হচ্ছে, আইবোর অত্যন্ত বাস্তব চলাফেরা এবং অঙ্গভঙ্গি।

নিজ থেকে চলাফেরা, খেলাধুলা করার পাশাপাশি আইবোকে ফোন থেকে নিয়ন্ত্রণ করা যাবে ওয়াইফাই বা ফোরজি দুটি নেটওয়ার্ক ব্যবহার করেই। ভবিষ্যতে আইবোর কাজের পরিধি আপডেটের মাধ্যমে আরও বাড়ানো হবে বলে জানাচ্ছে সনি। সনি এই রোবটটি প্রথম দেখিয়েছিল চলতি বছরের জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে অনুষ্ঠিত কনজিউমার ইলেকট্রনিকস শোতে।

হসূত্র : ওয়েবসাইট

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]