logo
প্রকাশ: ১১:২২:২৩ PM, বৃহস্পতিবার, আগস্ট ৩০, ২০১৮
এলটিই নেটওয়ার্ক অবকাঠামোতে সেরা হুয়াওয়ে
প্রযুক্তি প্রতিবেদক

পরামর্শ ও গবেষণা প্রতিষ্ঠান গার্টনারের দৃষ্টিতে লং টার্ম ইভাল্যুয়েশন (এলটিই) নেটওয়ার্ক অবকাঠামো নির্মাণে অবদানের জন্য শীর্ষে অবস্থান করছে প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে। গার্টনারের ওই গবেষণা প্রতিবেদনে পুরোপুরি এলটিই অবকাঠামো নির্মাণে ভেন্ডরদের লক্ষ্য ও দক্ষতার বিষয়টি বিবেচনায় নেওয়া হয়েছে। গার্টনার জানাচ্ছে,  দ্রুত হুয়াওয়ের মার্কেট শেয়ার বৃদ্ধি, বড় আকারে বাণিজ্যিক নেটওয়ার্কের প্রসার এবং নতুন নতুন হার্ডওয়্যার ও সফটওয়্যার পণ্য উদ্ভাবনের ফলে প্রতিযোগী প্রতিষ্ঠানগুলো তাদের থেকে অনেক দূরেই অবস্থান করছে। হুয়াওয়ের এলটিই সল্যুশন দ্রুতগতিতে জনপ্রিয়তা পাচ্ছে এবং বিশ্বের অধিকাংশ নামকরা অপারেটরের কাছে প্রথম পছন্দও এটি। হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের প্রধান টেকনিক্যাল কর্মকর্তা (সিটিও) জেরি ওয়াং বলেন, ফাইভজির যুগে ব্যবসায়িক প্রবৃদ্ধিতে এলটিই সল্যুশন এক নতুন মাত্রা যোগ করেছে। ব্যবহারকারীদের চাহিদা অনুযায়ী ডেটা ব্যবহার বেড়েছে এবং নেটওয়ার্ক ট্রাফিকও বাড়বে। সাম্প্রতিক সময়ে এলটিইর বিবর্তনে নেতৃত্ব দিতে হুয়াওয়ে ধারাবাহিকভাবে চেষ্টা করে যাচ্ছে এবং অপারেটরদের যে কোনো সমস্যা মোকাবিলায় সহায়তা দিয়ে আসছে বলেও জানান তিনি।

বিশেষজ্ঞরা বলছেন, ফাইভজির যুগে যাওয়ার আগে অপারেটরদের অবকাঠামো, ইকোসিস্টেম, ব্যবসায়িক মডেল, ব্যবসা পরিচালনার দক্ষতা এবং অন্যান্য বিষয়ে সম্পূর্ণ প্রস্তুত থাকতে হবে। হুয়াওয়ের অ্যাডভান্সড এলটিই নেটওয়ার্ক অবকাঠামো ৪টি৪আর, ৪টি৬এস, ৮টি৮আর এবং টিএম৯ এর মতো ফিচার তৈরিতে এবং এলটিই নেটওয়ার্কের সক্ষমতা উন্নয়নে সহায়তা করতে পারে। এ ধরনের নেটওয়ার্ক, ব্যবসার মডেল বর্তমান যুগের ক্রমবর্ধমান ডিজিটাল সেবার প্রয়োজনীয়তা পূরণের পাশাপাশি ফাইভজি যুগের ব্যবসায়িক সফলতার ভিত্তি স্থাপন করতে পারে। হুয়াওয়ে সম্প্রতি ফাইভজিভিত্তিক সিঙ্গেল-র‌্যান প্রো সল্যুশন এনেছে, যাতে রয়েছে ৩টি উপাদান : ফাইভজি অল-ইন-ওয়ান ইনফ্রাস্ট্রাকচার, মোবাইল ক্লাউড আর্কিটেকচার এবং আটোমেশন এর সক্ষমতা।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]