logo
প্রকাশ: ১১:৩৮:৫৬ AM, রবিবার, সেপ্টেম্বর ২, ২০১৮
এবার পাকিস্তানে ৩০ কোটি ডলার সহায়তা বাতিল যুক্তরাষ্ট্রের
অনলাইন ডেস্ক

জঙ্গিগোষ্ঠীর বিরুদ্ধে পদক্ষেপ নিতে ব্যর্থ হওয়ায় পাকিস্তানে ৩০ কোটি মার্কিন ডলার অর্থ সহায়তা বাতিল করছে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী। ইসলামাবাদকে জঙ্গিগোষ্ঠীর বিরুদ্ধে লড়তে এ পরিমাণ অর্থ সহায়তা দিয়ে আসছিল ওয়াশিংটন।

রোববার (০২ সেপ্টেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও এর আগে পাকিস্তানকে কয়েকশ’ কোটি ডলার নিয়ে যুক্তরাষ্ট্রকে ধোঁকা দেওয়ার অভিযোগ তুলেন।

মার্কিন প্রতিরক্ষা বিভাগের সদর দফতর পেন্টাগনের মুখপাত্র লে. কর্নেল কোনে ফকনার বলেন, জঙ্গি গোষ্ঠীর বিরুদ্ধে পাকিস্তান কার্যকর পদক্ষেপ নিতে ব্যর্থ হওয়ায় এ সহায়তা বাতিল করা হয়েছে। এই অর্থ মার্কিন সেনাবাহিনী অন্য জরুরি খাতে ব্যয় করবে।

এর আগে চলতি বছরের জানুয়ারি মাসে মার্কিন যুক্তরাষ্ট্র ঘোষণা দেয়, পাকিস্তানে বরাদ্দ দেওয়া সব নিরাপত্তা সহায়তা বাতিল করা হবে। সংবাদমাধ্যম বলছে, মার্কিন কংগ্রেসের অনুমতি সাপেক্ষে এ পদক্ষেপ সেই ঘোষণারই অংশ।

তবে জঙ্গি গোষ্ঠীর বিরুদ্ধে লড়তে পাকিস্তানের উপর যুক্তরাষ্ট্রের চাপ অব্যাহত থাকবে  বলে জানিয়েছেন পেন্টাগনের ওই মুখপাত্র।

খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরও পাকিস্তানের কড়া সমালোচনা করেছে। তারা বলছে, পাকিস্তান নিজ দেশে হাক্কানি নেটওয়ার্ক ও আফগান তালেবান জঙ্গি নেটওয়ার্কের বিরুদ্ধে লড়তে ব্যর্থ হয়েছে।

এদিকে মার্কিন সামরিক বাহিনীর এ ঘোষণা আসার কিছুদিন আগে দেশটির পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও পাকিস্তান সফরের ঘোষণা দিয়েছেন। এ সফরে পাকিস্তানের নব্য নির্বাচিত প্রেসিডেন্ট ইমরান খানের সঙ্গে সাক্ষাত করার কথা রয়েছে তার।  

জঙ্গি কার্যক্রমের নিরাপদ স্থান হিসেবে পাকিস্তানের বিরুদ্ধে দীর্ঘদিন থেকে নানা অভিযোগ তুলে আসছে যুক্তরাষ্ট্র ও অন্যান্য পশ্চিমা দেশগুলো।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]