logo
প্রকাশ: ১০:২৫:৩৫ AM, সোমবার, সেপ্টেম্বর ৩, ২০১৮
ব্রাজিলের জাতীয় জাদুঘরে আগুন
অনলাইন ডেস্ক

ব্রাজিলের ২০০ বছরের পুরানো জাতীয় জাদুঘরে ভয়াবহ আগুন লেগেছে। রিও ডি জেনেরিওতে অবস্থিত এই জাদুঘরে রবিবার আগুন লাগে।- খবর বিবিস

ন্যাশনাল মিউজিয়াম অব ব্রাজিল নামের এই জাদুঘরটি ব্রাজিলের সবচেয়ে পুরনো বৈজ্ঞানিক প্রতিষ্ঠান। দমকলকর্মীরা ভবনটির আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে। জাদুঘরটিতে ২ কোটিরও বেশি বিভিন্ন ঐতিহাসিক নিদর্শন রয়েছে।

আগুনে হতাহত, ক্ষয়ক্ষতির পরিমাণ এবং আগুন লাগার কারণ এখনো জানা যায়নি।

চলতি বছরের প্রথম দিকে জাদুঘরটি ২০০ বছর পূর্তি উদযাপন করে। এক সময় এই ভবনটি পর্তুগিজ রাজ পরিবারের আবাস ছিল।

ব্রাজিলের টেলিভিশনে প্রচারিত ছবিতে দেখা যায়, দাউ দাউ করে আগুন জ্বলছে। ধারণা করা হচ্ছে, জাদুঘরটি বন্ধ করার পর আগুন লাগে এবং দ্রুত তা পুরো ভবনে ছড়িয়ে পড়ে।

ব্রাজিলের প্রেসিডেন্ট মিশেল তেমের এক টুইট বার্তায় ঘটনাটিকে সব ব্রাজিলীয়দের জন্য দুঃখের দিন বলে উল্লেখ করেছেন। তিনি লিখেছেন, ২০০ বছরের সব কাজ, গবেষণা ও জ্ঞান হারিয়ে গেল। ভবনের ক্ষতি দিয়ে আমাদের ইতিহাসের মূল্য পরিমাপ করা যাবে না।

জাদুঘরটির পরিচালক ঘটনাটিকে সাংস্কৃতিক ট্র্যাজেডি বলে আখ্যায়িত করেছেন।

জাদুঘরটিতে ব্রাজিল ও মিসরসহ বিভিন্ন দেশের ইতিহাস সংক্রান্ত হাজার হাজার নিদর্শন ছিল। ঐতিহাসিক নির্দশনগুলোর মধ্যে ছিল ডাইনোসরের হাড় ও ১২ হাজার বয়সী এক নারীর কঙ্কাল। যা আমেরিকা মহাদেশে খুঁজে পাওয়া সবচেয়ে পুরানো কঙ্কাল।

জাদুঘরের তহবিল কাটছাঁট ও জরাজীর্ণ ভবনটি নিয়ে দীর্ঘদিন ধরেই কর্তৃপক্ষ উদ্বেগ প্রকাশ করে আসছিল।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]