logo
প্রকাশ: ০৪:৩৭:৪৫ PM, মঙ্গলবার, সেপ্টেম্বর ৪, ২০১৮
ভুটানের মুখোমুখি বাংলাদেশ
ক্রীড়া ডেস্ক

বাংলাদেশের ফুটবল ভক্তদের কাছে এক পরিচিত নাম ভুটান। কিন্তু কেন? তা সবারই জানা। ব্যাখা করার প্রয়াজন পড়বে না নিশ্চয়। তবুও...২০১৬-এর অক্টোবরে এশিয়ান কাপ বাছাইপর্বে দ্বিতীয় প্লে-অফে ভুটানের কাছে ৩-১ গোলে হারে বিপর্যয় নেমে এসেছিল বাংলাদেশের ফুটবলে। প্রায় দুই বছর পর আবারও সেই ভুটানের মুখোমুখি হতে যাচ্ছে লাল সবুজের দল।  

মঙ্গলবার (৪ সেপ্টেম্বর) ঢাকায় শুরু হচ্ছে দক্ষিণ এশীয় ফুটবল শ্রেষ্ঠত্বের লড়াই সাফ চ্যাম্পিয়নশিপের ১২তম আসর। দক্ষিণ এশীয় ফুটবলের বিশ্বকাপ খ্যাত এই টুর্নামেন্টের উদ্বোধনী দিনে ভুটানের মুখোমুখি হতে যাচ্ছে বাংলাদেশ দল।

তৃতীয়বারের মত সাফ চ্যাম্পিয়নশিপের আয়োজক হয়েছে বাংলাদেশ। ইতিপুর্বে দুইবার আয়োজন করে একবার চ্যাম্পিয়ন হয়েছিল লাল সবুজের জার্সিধারীরা। ২০০৩ এবং ২০০৯ সালে দুটি সাফ চ্যাম্পিয়নশিপ বাংলাদেশে অনুষ্ঠিত হয়েছিল। ঘরের মাঠে অনুষ্ঠিত প্রথম আসরে বাংলাদেশ চ্যাম্পিয়ন হলেও দ্বিতীয়বার ব্যর্থ হয়েছিল। ১৫ বছর পর সেই ব্যর্থতা ঘোচানোর সুযোগ এসেছে স্বাগতিকদের সামনে।

স্বাগতিকদের প্রেরণা এশিয়ান গেমসে জামাল-সুফিলদের সেরা সাফল্য। আগামী বিশ্বকাপের অায়োজক কাতারকে হারিয়ে দিয়েছে বাংলাদেশের তরুণ ফুটবলাররা। সাফে খেলবে সেই দলটিই। তাই নিজেদের ইতিহাসে সাফের দ্বিতীয় শিরোপা জয়ের ব্যাপারে আশাবাদী লাল সবুজের প্রতিনিধিরা।

সোমবার (৩ সেপ্টেম্বর) ম্যাচপুর্ব সংবাদ সম্মেলনে দলের অভিজ্ঞ খেলোয়াড় নাসির উদ্দিন চৌধুরী বলেছেন, ‘আমাদের চিন্তা শুধু ভুটানকে নিয়ে নয়, পুরো টুর্নামেন্ট নিয়ে। আমরা অতীত ভুলে সাফে ভালো ফলাফলের চেষ্টা করবো।’

এশিয়ান গেমসে অবিস্মরণীয় ফলাফল করায় ফুটবল নিয়ে মানুষের আগ্রহ বেড়েছে। নাসির উদ্দিন চৌধুরী প্রসঙ্গটি টেনে বলেন, ‘এশিয়াডে আমরা একটু ভালো ফল করেছি। তাই মানুষের প্রত্যাশাও বেড়েছে। আমরা ৩ মাস প্রস্তুতি নিয়েছি। চেষ্টা করবো ভালো খেলে ম্যাচ জিততে।’

স্বাগতিক বাংলাদেশের সঙ্গে ‘এ’ গ্রুপের অন্য দলগুলো হচ্ছে নেপাল, ভুটান ও পাকিস্তান। এছাড়া, গ্রুপ বি’তে আছে ভারত, মালদ্বীপ ও শ্রীলঙ্কা। সাফের গত তিন আসরে ব্যর্থ হলেও এবার বাংলাদেশ দলের প্রস্তুতি বেশ ভাল। কাতার ও কোরিয়ায় প্রস্তুতি ক্যাম্পে অংশ নিয়েছে তারা।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]