logo
প্রকাশ: ০৫:২১:৩৫ PM, মঙ্গলবার, সেপ্টেম্বর ৪, ২০১৮
সমকামিতার অভিযোগ, মালয়েশিয়ায় দুই নারীকে ৬ ‘দোররা’
আন্তর্জাতিক ডেস্ক

মালয়েশিয়ায় সমকামিতার অভিযোগে ২২ এবং ৩২ বছর বয়সী দুই মুসলিম নারীকে সাজা দেয়া হয়েছে। সড়কে গাড়িতে সমকামি কর্মকাণ্ডে লিপ্ত হওয়ার চেষ্টায় দুই নারীকে এই সাজা দেয়া হয়। দেশটির শরীয়াহ আদালতে জনসমক্ষে ওই সাজা কার্যকর করা হয়।

দেশটির তেরেঙ্গানু প্রদেশে ওই দুই নারীকে সাজা হিসেবে ছয়বার করে দোররা মারা হয়। দেশটির সরকার থেকে বলা হয়, সমকামিতার অভিযোগে এমন সাজার ঘটনা মালয়েশিয়ায় এটিই প্রথম।

মালয়েশিয়ার স্থানীয় একটি পত্রিকা দ্য স্টারের এক প্রতিবেদনে বলা হয়, প্রায় শতাধিক প্রত্যক্ষদর্শীর সামনে ওই নারীদেরকে বেত্রাঘাত করা হয়। গত এপ্রিলে শহরের একটি সড়কে ঘনিষ্ঠ অবস্থায় ওই নারীকে আটক করে ইসলামিক আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তারা। গত মাসে আদালতে তারা নিজেদের বিরুদ্ধে আনিত অভিযোগ স্বীকার করে নেয়। এরপর আদালত তাদেরকে ছয় বার করে বেত্রাঘাত আর ৮০০ মার্কিন ডলার অর্থ জরিমানা করে।

এদিকে এই সাজার ঘটনার নিন্দা জানিয়েছে মালয়েশিয়ার মানবাধিকার সংস্থা ওমেন’স এইড অর্গানাইজেশন। এই ঘটনাকে ‘মানবাধিকার আইনের স্পষ্ট লঙ্ঘন’ বলে দাবি সংস্থাটির।

তবে আঞ্চলিক সরকারের পক্ষ থেকে এমন সাজার স্বপক্ষে রাজ্য পরিষদের সদস্য সাতিফুল বাহরি বলেন, ওই দুই নারীকে নির্যাতিত করার জন্য এমনটা করা হয়নি। বরং এটি জনসমক্ষে করা হয়েছে যেন অন্য সবাই সচেতন হয়।

উদারপন্থী মুসলিম দেশ হিসেবে মালয়েশিয়ার পরিচিতি থাকলেও দেশটির আইন অনুযায়ী সমকামিতা নিষিদ্ধ।

 

 

সূত্র: বিবিসি।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]