logo
প্রকাশ: ০৮:১১:৩৩ PM, মঙ্গলবার, সেপ্টেম্বর ৪, ২০১৮
ভুটানের বিপক্ষে জয়ে শুরু বাংলাদেশের
ক্রীড়া ডেস্ক

প্রথম আক্রমণেই পেনাল্টির দেখা মিলল। তপু বর্মনের লক্ষ্যভেদে উচ্ছ্বাসে নেচে উঠল দর্শকরা। দ্বিতীয়ার্ধের শুরুতে মাহবুবুর রহমান সুফিলের দুর্দান্ত গোলে আবারও গ্যালারিতে আনন্দে ভাসল হাজারো সমর্থক। ভুটানের বিপক্ষে মধুর প্রতিশোধ নিয়ে বাংলাদেশ পেল সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে শুভসূচনা।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে মঙ্গলবার ‘এ’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে ২-০ গোলে জিতে বাংলাদেশ। এই জয়ে ২০১৬ সালের অক্টোবরে সর্বশেষ এশিয়ান কাপের বাছাইয়ে ওঠার প্লে-অফে ভুটানের কাছে ৩-১ গোলে হারের প্রতিশোধও নিল দল।

সাফে ভুটানের ওপর আধিপত্যও ধরে রাখল বাংলাদেশ। এ নিয়ে ছয়বারের মুখোমুখি লড়াইয়ে বাংলাদেশের জয় ৫টি, অন্যটি ড্র। সাফ সুজুকি কাপে ভুটানকে হারিয়ে শুভ সূচনা করেছে বাংলাদেশ। নিজেদের প্রথম ম্যাচে লাল সবুজের জার্সিধারীরা জিতেছে ২-০ গোলে। এই জয়ে একটা প্রতিশোধও নেওয়া হলো বাংলাদেশের। ২০১৬ সালের অক্টোবরে এশিয়ান কাপের বাছাইয়ে ওঠার প্লে-অফে ভুটানের মাঠে যে ৩-১ গোলে হেরেছিল বাংলাদেশ।

সাফে অবশ্য ভুটানের বিপক্ষে বাংলাদেশ কখনো হারেনি। এই নিয়ে দুই দলের ছয়বারের দেখায় বাংলাদেশ জিতল পাঁচবারই। অন্য ম্যাচটি হয়েছে ড্র।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে মঙ্গলবার সন্ধ্যা ৭টায় শুরু ম্যাচের প্রথম মিনিটেই কর্নার পায় বাংলাদেশ। কর্নার কিক নেওয়ার সময় ডি বক্সের মধ্যে সাদউদ্দিনকে ফাউল করেন ভুটানের থেরিং ধিরাজ। তাতে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। তৃতীয় মিনিটে পেনাল্টি থেকে গোল করে বাংলাদেশকে এগিয়ে দেন তপু বর্মন (১-০)।

প্রথমার্ধে আর কোনো গোল হয়নি। দ্বিতীয়ার্ধের শুরুতে (৪৭ মিনিট) ব্যবধান দ্বিগুণ করেন ফরোয়ার্ড মাহবুবুর রহমান সুফিল। শেষ পর্যন্ত এই ব্যবধান ধরে রেখেই জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।

২০০৩ সালে ঢাকায় অনুষ্ঠিত সাফ চ্যাম্পিয়নশিপে শিরোপা জিতেছিল বাংলাদেশ। এরপর কেটে গেছে প্রায় দেড় দশক, কখনো আর ট্রফি ছুঁয়ে দেখা হয়নি লাল-সবুজের জার্সিধারীদের।

শুধু দেড় দশকের ট্রফিশূন্যতাই নয়, সাফে বাংলাদেশের সাম্প্রতিক অবস্থা আরো করুণ। সর্বশেষ তিন আসরের কোনোবারই গ্রুপপর্ব পার হতে পারেনি বাংলাদেশ। তিন আসরে মোট ৯ ম্যাচ খেলে জয় মাত্র একটিতে, ড্র দুটি, বাকি ছয়টিই হার।

এবার ঘরের মাঠে টুর্নামেন্টে শুরুটা দুর্দান্তই হলো বাংলাদেশের। জিতল প্রথম ম্যাচেই। বৃহস্পতিবার ‘এ’ গ্রুপে বাংলাদেশের দ্বিতীয় ম্যাচ পাকিস্তানের বিপক্ষে।   

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]