logo
প্রকাশ: ১১:৩৪:৪৭ PM, মঙ্গলবার, সেপ্টেম্বর ৪, ২০১৮
মাইক্রোসফটের অনুদান পাচ্ছে বাংলাদেশি স্টার্টআপ এমই সোলশেয়ার
প্রযুক্তি প্রতিবেদক

উদীয়মান স্টার্টআপের মাধ্যমে যুক্তরাষ্ট্র, আফ্রিকা ও এশিয়ার সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কাছে ইন্টারনেট সুবিধা ও ক্লাউড সমাধান পৌঁছে দিতে মাইক্রোসফটের তৃতীয় বার্ষিক এয়ারব্যান্ড গ্রান্ট ফান্ডের জন্য মনোনীত প্রাথমিক পর্যায়ে থাকা আটটি স্টার্টআপের নাম ঘোষণা করেছে প্রতিষ্ঠানটি। বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলের সুবিধাবঞ্চিত মানুষের কাছে সৌরবিদ্যুৎ পৌঁছে দেওয়া এমই সোলশেয়ারে ফান্ড পাওয়ার জন্য এশিয়ার একমাত্র প্রতিষ্ঠান হিসেবে মনোনীত হয়েছে। 

মাইক্রোসফট নির্বাচিত এ স্টার্টআপগুলোর প্রকল্পে অর্থ বিনিয়োগ করবে পাশাপাশি তাদের প্রযুক্তি ব্যবহারের সুবিধা দেবে, প্রশিক্ষণ দেবে, নেটওয়ার্কিংয়ের সুযোগ করে দেবে এবং তাদের কানেক্টিভিটি সল্যুশন সেবাকে গতিশীল করতে সার্বিক অন্যান্য সহায়তা প্রদান করবে। যেসব স্টার্টআপ সুবিধাবঞ্চিত ও প্রত্যন্ত অঞ্চলে সাশ্রয়ী ইন্টারনেট সল্যুশন উন্নয়নের মাধ্যমে মানুষদের সংযুক্ত করবে এবং ইন্টারনেটচালিত এমন সব অ্যাপ্লিকেশন তৈরি করবে যা শিক্ষা, স্বাস্থ্যসেবা ও ক্ষুদ্র ব্যবসার উন্নয়নে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে, সেসব স্টার্টআপকেই এ বছর অনুদান দেওয়ার জন্য নির্বাচিত করা হয়। 
এ নিয়ে মাইক্রোসফট বাংলাদেশ, মিয়ানমার, নেপাল, ভুটান ও লাওসের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির বলেন, মাইক্রোসফট এয়ারব্যান্ড গ্রান্ট ফান্ডের বিজয়ী হওয়া এমই সোলশেয়ার বাংলাদেশের জন্য অত্যন্ত গর্বের। ডিজিটাল অন্তর্ভুক্তি ও ডিজিটাল ডিভাইসের মধ্যে সেতুবন্ধন প্রত্যন্ত জনগোষ্ঠীর মানুষদের ক্ষমতায়ন ঘটাতে সহায়তা করবে।
এমই সোলশেয়ারের চিফ টেকনিক্যাল অফিসার হ্যানেস কেহফ বলেন, ‘এমই সোলশেয়ার প্ল্যাটফর্ম প্রতিষ্ঠানের দিকে রূপান্তর প্রক্রিয়া চলছে। মাইক্রোসফট এয়ারব্যান্ড উদ্যোগের অংশ হওয়ার কারণে এ প্রক্রিয়া আরও গতিশীল হবে পাশাপাশি আমরা উৎকর্ষের দিকে আগাব।’
এমই সোলশেয়ার বাংলাদেশে ওয়াইফাই টাওয়ার সংযুক্ত পিয়ার টু পিয়ার সোলার এনার্জি ট্রেডিং প্ল্যাটফর্ম নির্মাণে কাজ করে যাচ্ছে। এমই সোলশেয়ার মাইক্রোসফটের এ ফান্ড ব্যবহার করে ইন্টারনেট সেবাদাতাদের সঙ্গে অংশীদারিত্ব করবে, যার মাধ্যমে প্রতিষ্ঠানটি সাইটের সঙ্গে সংযুক্ত হওয়ার মাধ্যমে মোবাইল মানি পার্টনার শনাক্ত করতে এবং সুরক্ষিত মোবাইল মানি নির্মাণে ও এনার্জি-রাউটিং মেকানিজমে কাজ করবে।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]