logo
প্রকাশ: ০৮:৩৯:২৯ PM, বুধবার, সেপ্টেম্বর ৫, ২০১৮
রুশ-মার্কিন সম্পর্কে বাড়ছে টানাপোড়েন
অনলাইন ডেস্ক

রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্কের টানাপোড়েন ও বিরোধ বাড়ছে। রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ মঙ্গলবার এ কথা বলেন।

রাশিয়ান চ্যানেল ওয়ান টিভিতে অনুষ্ঠিত বোলশায়া ইগরায় দেয়া এক সাক্ষাতকারে তিনি বলেন, ‘রাজনৈতিক উত্তাপের কারণে আমাদের মধ্যকার বিরোধগুলো নিয়ে উত্তপ্ত বাক্য বিনিময় হচ্ছে। কিছুদিন আগেও এটাকে কূটনৈতিক শিষ্টাচার বহির্ভূত আচরণ হিসেবে দেখা হতো।’ খবর বার্তা সংস্থা তাস'র।

তিনি আরো বলেন, ‘যুক্তরাষ্ট্র আমাদের সীমান্তে ন্যাটোর নতুন সদস্য দেশগুলোতে কেবল সৈন্যই মোতায়েন করছে না, পাশাপাশি আমাদের সীমান্তে সামরিক অবকাঠামো নির্মাণ করছে।’

লাভরভ আরো বলেন, ‘ওয়াশিংটন ডলারকে চাপ প্রয়োগের হাতিয়ার হিসেবে ব্যবহার করছে।’

রাশিয়ার এই শীর্ষ কূটনীতিকের মতে, যুক্তরাষ্ট্র কোন দেশকে চাপ দিতে চাইলে ডলারকে হাতিয়ার হিসেবে ব্যবহার করে। তারা তখন ওই দেশের সঙ্গে ডলার-ভিত্তিক সব ধরনের ব্যাংকিংক কার্যক্রম বন্ধ করে দেয়।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]